শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যানজট এড়াতে যে শহরে চালু হচ্ছে হেলিকপ্টার সেবা

  |   বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

যানজট এড়াতে যে শহরে চালু হচ্ছে হেলিকপ্টার সেবা

যানজট এড়াতে এবার ভারতের বেঙ্গালুরু শহরে চালু হচ্ছে হেলিকপ্টার সেবা। স্থানীয় আরবান এয়ার মোবিলিটি সংস্থা ‘ব্লেড ইন্ডিয়া’, বেঙ্গালুরু বিমানবন্দর এবং হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) বিমানবন্দরের মধ্যে হেলিকপ্টার পরিসেবা চালু করতে চলেছে। আগামী ১০ অক্টোবর থেকে এই পরিসেবা চালু হবে।

 

এইচ১২৫ ডিভিজি এয়ারবাস হেলিকপ্টারে পাঁচজন যাত্রী একসঙ্গে যাত্রা করতে পারেন। গাড়িতে চড়ে যে পথ অতিক্রম করতে ২ ঘণ্টারও বেশি সময় লেগে যেত, হেলিকপ্টার পরিসেবা চালু হওয়ার পর সেই পথ যেতেই যাত্রীদের সময় লাগবে মাত্র ১২ মিনিট। টিকিটের মূল্য বাবদ যাত্রীদের দিতে হবে ৩,২৫০ রুপি, তার উপর কিছু করও ধার্য করা হয়েছে। সপ্তাহে পাঁচবার এই হেলিকপ্টারটি এই পথে চালানো হবে। যেহেতু এইচএএল বিমানবন্দরটি কোরামঙ্গলা, ইন্দিরানগরের মতো জনপ্রিয় স্থান এবং আইটি পার্কের কাছাকাছি, তাই এই হেলিকপ্টার পরিসেবা বিশেষ করে করপোরেট যাত্রীদের জন্য বেশ সুবিধাজনক হবে বলে আশা করা হচ্ছে।

 

আপাতত এই রুটে দুটি কপ্টার চালানো হবে। স্থানীয় সকাল ৯টায় ছাড়বে বেঙ্গালুরু থেকে এইচএএল বিমানবন্দরে যাওয়ার হেলিকপ্টার এবং বিকালে ৪ টা ১৫ মিনিট নাগাদ সেই কপ্টারটি ফেরত যাবে।

 

বেঙ্গালুরুর দৈনন্দিন যানজটের চিত্র গোটা ভারতজুড়েই দুর্নাম কুড়িয়েছে। বিশ্বের বড় শহরগুলোর রেকর্ড অনুসারে ভারতের বেঙ্গালুরু শহরের রাস্তার যানজটের চাপ ছাপিয়ে গিয়েছে ভিড়ে ঠাসা মুম্বাই শহরকেও। ‘গ্লোবাল লোকেশন’ বিশেষজ্ঞদের মতে, গোটা একটি বছরে অর্থাৎ ৩৬৫ দিনে, বেঙ্গালুরুর একজন সাধারণ যাত্রী রাস্তায় যানজটে সময় ব্যয় করেন প্রায় ১০ দিন ৩ ঘণ্টা। যানজট এড়াতে এই নতুন হেলিকপ্টার পরিসেবা কতটা সফল হবে, তা সময়ই বলবে। সূত্র: বিজনেস ইনসাইডার

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৫৭ | বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com