শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মোরেলগঞ্জে দীর্ঘ ১৫ বছরেও এমপিওভূক্ত হয়নি : পৌর সদরের একমাত্র মহিলা মাদ্র্রাসাটি শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবন

  |   সোমবার, ০৫ মে ২০১৪ | প্রিন্ট

মোরেলগঞ্জে দীর্ঘ ১৫ বছরেও এমপিওভূক্ত হয়নি : পৌর সদরের একমাত্র মহিলা মাদ্র্রাসাটি  শিক্ষক-কর্মচারীদের মানবেতর জীবন

morolgonj
মুহাম্মদ রফিকুল ইসলাম মাসুম, মোরলগঞ্জ থেকে : বাগেরহাটের মোরেলগঞ্জ পৌর সদরে প্রতিষ্ঠিত একমাত্র মহিলা মাদ্রাসা মনোয়ারা বেগম মহিলা দাখিল মাদ্রাসাটি শিক্ষা বোর্ডের সকল শর্তপূরন করেও দীর্ঘ ১৫ বছরেও এমপিওভূক্ত না হওয়ায় মানবেতর জীবন-যাপন করছে মাদ্রাসাটির শিক্ষক-কর্মচারীরা।

এএলাকার নারীদের ইসলাম ও আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে পৌর সদরের নব্বইরশি বাসষ্টান্ড সংলগ্ন মোরেলগঞ্জ- শরণখোলা মহাসড়কের পাশে বিগত ১৯৯৯ সালে ০১একর জমির ওপর মনোয়ারা বেগম মহিলা দাখিল মাদ্রাসাটি। ভৌত কাঠামোগত উন্নয়নসহ অত্যন্ত নান্দনিক পরিবেশে স্থাপিত মাদ্রাসাটি প্রতিষ্ঠার পর থেকেই এর কর্তৃপক্ষ অত্যন্ত সুনামের সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে ঈশর্নীয় সাফল্য অর্জন করে সবার দৃষ্টি আর্কশনে সক্ষম হয়েছে। ঘনবসতিপূর্ন পৌরসভার একমাত্র মহিলা মাদ্রাসাটি এলাকায় ইসলাম ও আধুনিক শিক্ষা বিস্তারে নারী সমাজের মাঝে ব্যাপক ভূমিকা পালন করে যাচ্ছে। মাদ্রাসাটিতে বর্তমানে ৩ শতাধিক ছাত্রী লেখাপাড় করছে। শিক্ষক- কর্মচারী সংখা রয়েছে ১৮জন। মাদ্রাসাটির লেখা-পড়ার মান এবং অবকাঠামোগত সুযোগ সুবিধা খুবই সন্তোষ জনক। প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিটি পাবলিক পরীক্ষায় মাদ্রাসাটি ধারাবাহিকভাবে ইর্শনীয় ফলাফল ধরে রেখেছে।

বিগত ২০০৩সাল থেকে ২০১৩ সালের দাখিল পরীক্ষায় গড়ে ৮৭ ভাগ ছাত্রী জিপিএ-৫ সহ বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়েছে। ২০১২ সালের দাখিল ফলাফলে একটি জিপিএ-৫সহ শতভাগ পাশ করে উপজেলা পর্যায়ে শীর্ষস্থান দখল করে। ২০১০সালের ইফতেদায়ী সমাপণী পরীক্ষায় উপজেলা পর্যায়ে প্রথমস্থান দখলসহ প্রতিবছর ৫ম ও ৮ম সমাপণী পরীক্ষায় আকর্শনীয় গ্রেডে শতভাগ পাশের ধারাবাহিক সাফল্য ধরে রেখেছে।

মাদ্রাসার সুপার মো. রফিকুল ইসলামের নিরলস প্রচেষ্টা দক্ষ শিক্ষকমন্ডলীর উন্নত পাঠদানের ফলে মাদ্রাসাটির শিক্ষার মান উত্তরোত্তর বৃদ্ধি পেলেও মাদ্রাসাটি এমপিওভূক্ত না হওয়ায় শিক্ষক- কর্মচারীদের কষ্টের সীমা নেই। বছরের পর  বছর বিনা বেতনে নিয়মতান্ত্রিক শ্রমের মধ্য দিয়ে প্রতিনিয়ত অসহনীয় কঠিন ত্যাগের দৃষ্ঠান্ত স্থাপন করে চলেছে দক্ষ শিক্ষকমন্ডলী। শিক্ষাবোর্ড ও মন্ত্রনালয়ের সকল শর্ত পুরন করতে সক্ষম হলেও দীর্ঘ ১৫ বছরেও মাদ্রাসাটি এমপিওভূক্ত না হওয়ায় শিক্ষক কর্মচারীদের আর্থিক অভাব অনটনের মধ্য দিয়ে মানবেতর জীবন-যাপন করে চলেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১১:১৬ | সোমবার, ০৫ মে ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com