শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘মোখা’র প্রভাব পড়বে ভারতেও, সতর্কতা জারি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ মে ২০২৩ | প্রিন্ট

‘মোখা’র প্রভাব পড়বে ভারতেও, সতর্কতা জারি

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মোখা’ প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়টি এগিয়ে আসছে বাংলাদেশের দিকে। কক্সবাজার এবং মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে এই ঘূর্ণিঝড় ‘মোখা’। একইসঙ্গে এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে উত্তরপূর্ব ভারতের রাজ্যেও। এর জেরে উত্তরপূর্ব ভারতের পাঁচটি রাজ্যে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মোখার সবচেয়ে বেশি প্রভাব পড়বে মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরা রাজ্যে। এই তিন রাজ্যেই বাংলাদেশ এবং মিয়ানমার সীমান্তের কাছে।

ভারতীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ওই রাজ্যগুলোতে ভারী বৃষ্টির সঙ্গেই ঝড়ো হাওয়া বইবে। এই কারণে মিজোরাম, মণিপুর এবং ত্রিপুরা রাজ্যে কমলা সতর্কতা জারি করা হয়েছে। অন্য রাজ্যগুলোতেও এর প্রভাব এবং বৃষ্টি হবে। এছাড়া আঘাত হানার সময়ে মোখার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ১৮০ কিলোমিটার। শনিবার রাত থেকে রবিবার সকালের মধ্যেই তা আঘাত হানতে পারে।

 

পূর্বাভাসে আরও বলা হয়, অধিকাংশ এলাকাতেই শনিবার থেকেই বৃষ্টি শুরু হবে। রবিবার সেখানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলেও সতর্ক করা হয়েছে। সেখানে ৫৫ থেকে ৬৫ কিলোমিটার গতিতে বাতাস বইতে পারে। একইসঙ্গে নাগাল্যান্ড, মণিপুর এবং দক্ষিণ অসমের একাধিক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

শনিবার সন্ধ্যায় এই ঘূর্ণিঝড় দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূলে আঘাত হানতে চলেছে বলেও পূর্ভাবাসে জানানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৫:২৬ | শুক্রবার, ১২ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com