শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

ডেস্ক রিপোর্ট   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

মেয়র হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকীতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

অবিভক্ত ঢাকার প্রথম নির্বাচিত মেয়র ও ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ হানিফের ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কবরে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা-কর্মীরা।

আজ সোমবার (২৮ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় আজিমপুর কবরস্থানে সাবেক এই মেয়রের কবরে শ্রদ্ধা নিবেদন করেন তাঁরা। পরে কবরস্থান সংলগ্ন মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে কোরআনখানী, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন। এতে দলীয় নেতা-কর্মীসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।

দোয়া অনুষ্ঠানে প্রয়াত নেতা মেয়র মোহাম্মদ হানিফের একমাত্র ছেলে বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি সদস্য এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বাবার স্মৃতিচারণ করে দেশবাসীর কাছে দোয়া চান।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, রাজধানীর উন্নয়নে বিভিন্ন গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফ। ঢাকাবাসী যা আজও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। তিনি বলেন, প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের রাজনৈতিক প্রজ্ঞা-বিচক্ষণতা, দেশপ্রেম, মানব হিতৈষী চিন্তাধারা অনুকরণীয় এবং অনুসরণীয়। রাজনীতিতে তিনি অকুতোভয় সৈনিক ছিলেন।

সাঈদ খোকন বলেন, আমার প্রয়াত পিতা মোহাম্মদ হানিফ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর থেকে তিনি ঢাকার মানুষের কল্যাণে সারা জীবন কাজ করে গেছেন। জনগনের প্রত্যক্ষ ভোটে অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হয়েছেন। আমিও বাবার আদর্শ লালন করে সততা ও নিষ্ঠার সঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র পদে থেকে সফল ভাবে দায়িত্ব পালন করেছি। এখন আমিও বাবার মতো বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে লালন করে সুখে-দুঃখে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার পাশে থেকে আওয়ামী লীগকে শক্তিশালী করতে চাই।


এর আগে সকাল ১০টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি সভাপতি আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের নেতৃত্বে মেয়র মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধা জানান দলীয় নেতাকর্মীরা। পরে কবরস্থান সংলগ্ন মেয়র মোহাম্মদ হানিফ জামে মসজিদে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন।

ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি মোহাম্মদ হানিফ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্নেহধন্য ছিলেন। তিনি ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় মারাত্মকভাবে আহত হওয়ার পর অসুস্থ অবস্থায় ২০০৬ সালের ২৮ নভেম্বর এই দিনে তিনি মারা যান। ১৯৪৪ সালে ১ এপ্রিল পুরান ঢাকার আবদুল আজিজ ও মুন্নি বেগম দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন মোহাম্মদ হানিফ। ছাত্র জীবনের ছাত্রলীগের সক্রিয় কর্মী হিসেবে রাজনীতি শুরু করেন। ১৯৬৫ সালে বঙ্গবন্ধুর একান্ত সচিবের দায়িত্ব পেয়ে ছয়দফা মুক্তি সনদ প্রণয়ন ও প্রচারে বিশেষ ভূমিকা রাখেন। তিনি এক ছেলে ও দুই কন্যাসন্তান রেখে গেছেন। তার একমাত্র ছেলে মোহাম্মদ সাঈদ খোকন ডিএসসিসির প্রথম নির্বাচিত মেয়র হিসেবে দায়িত্ব পালন করেছেন।

৬৯-এর গণঅভ্যুত্থান ও মহান মুক্তিযুদ্ধে বলিষ্ঠ ভূমিকা পালন করেন মোহাম্মদ হানিফ। ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ছেড়ে দেওয়া ঢাকা-১২ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়ে হুইপের দায়িত্ব পালন করেন। ১৯৭৬ সালে তিনি ঢাকা মহানগর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়ে মৃত্যুর আগ পর্যন্ত এই দায়িত্ব পালন করেছেন। ১৯৯৪ সালে ৩০ জানুয়ারিতে অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচনে জনগণের প্রত্যক্ষ ভোটে প্রথম মেয়র নির্বাচিত হন তিনি। ১৯৯৬ এর মার্চে স্বৈরাচারবিরোধী গণআন্দোলনে তারই নেতৃত্বে জনতার মঞ্চ তৈরি করে তৎকালীন বিএনপি সরকারের পতন ঘটানো এবং জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের সরকার গঠনে ভূমিকা রেখেছেন।

মেয়র মোহাম্মদ হানিফের ষষ্ঠদশ (১৬তম) মৃত্যুবার্ষিকীতে তাঁর কর্মময় জীবনকে স্বরণ করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার শিরীন শারমিন বাণী প্রদান করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৪ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com