শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মৃতের গোসলের পানিতে বরই পাতা দেওয়ার কারণ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

মৃতের গোসলের পানিতে বরই পাতা দেওয়ার কারণ

মহান রাব্বুল আলামি আল্লাহ তাআলা পবিত্র কোরআনুল কারিমের একাধিক আয়াতে মানুষের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

আল্লাহ তাআলা ইরশাদ করেন-

كُلُّ نَفْسٍ ذَآىِٕقَةُ الْمَوْتِ ؕ

অর্থ: ‘প্রত্যেক প্রাণীকে মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে’।

আর ইসলামি ধর্ম মতে, মৃত ব্যক্তিকে সঠিকভাবে গোসল দেওয়ার বেশ কিছু পদ্ধতি রয়েছে। যার মধ্যে উল্লেখ্য হলো কুল বা বড়ই পাতা ও সাবান মিশ্রিত হালকা গরম পানি দ্বারা মৃত ব্যক্তির মাথা ও দাড়ি ধৌত করা। কিন্তু কেন গরম পানির সঙ্গে বরই পাতা মিশিয়ে গোসল করানো হয়? এর পেছনে কারণ কি? এ বিষয়টি অনেকেই জানে না। মৃতব্যক্তিকে বরই পাতা মেশানো পানি দিয়ে গোসল দেওয়ার কথা বলেছেন বিশ্বনবী রাসূলুল্লাহ রাসূলুল্লাহ আলাইহি ওয়া সাল্লাম। হাদিসে এসেছে-

হজরত ইবন আব্বাস রাদিয়াল্লাহু আনহুমা বর্ণনা করেন, ‘এক ব্যক্তি আরাফাতে অবস্থানের সময় তার উটনী থেকে পড়ে যায়। এতে তার ঘাড় মটকে যায় (এতে সে মারা যায়)। তখন রাসূলুল্লাহ (সা.) বললেন, তাকে বরই পাতাসহ পানি দিয়ে গোসল করাও এবং ২ কাপড়ে তাকে কাফন দাও। তাকে সুগন্ধি লাগাবে না এবং তার মাথা ঢাকবে না। কেননা কেয়ামতের দিন সে তালবিয়া পাঠ করতে করতে উঠবে।’ (বুখারি)

 

শুধু হজে অংশগ্রহণকারী ব্যক্তির ব্যাপারেই প্রিয় নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ ঘোষণা দেননি বরং তিনি তার মেয়ে হজরত জায়নাব রাদিয়াল্লাহু আনহার মৃত্যুর পর তাকেও বরই পাতা মেশানো পানি দিয়ে গোসল দেওয়ার নির্দেশ দিয়েছেন। হাদিসে এসেছে-

 

 

হজরত ইসমাঈল ইবনে আবদুল্লাহ রাহমাতুল্লাহি আলাইহি উম্মে আতিয়্যা আনসারী রাদিয়াল্লাহু আনহা থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মেয়ে জায়নাব রাদিয়াল্লাহু আনহার ইন্তেকাল হলে তিনি আমাদের কাছে আসেন এবং বলেন, ‘তোমরা তাকে তিন, পাঁচ প্রয়োজন মনে করলে তারচেয়ে বেশি বার বরই পাতাসহ পানি দিয়ে গোসল দাও। শেষবার কর্পূর বা কিছু কর্পূর ব্যবহার করবে। তোমরা (গোসল) শেষ করে আমাকে জানাও। আমরা (গোসল) শেষ করে তাকে জানালাম। তখন তিনি তার চাদরখানা আমাদের দিয়ে বললেন, এটি তার গায়ে জড়িয়ে দাও।’ (বুখারি)

 

হাদিসের নির্দেশনা অনুযায়ী মৃত ব্যক্তির গোসলের পানিতে বড়ই বা কুলপাতা দেওয়া ইসলামি শরিয়ত সম্মত একটা রীতি। কেননা বরই পাতা পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য খুব কার্যকরী। যদি বরই পাতা না পাওয়া যায় তবে সাবান বা এ জাতীয় কিছু ব্যবহার করাই যথেষ্ট। আর বরই পাতা মেশানো পানিতে গোসল করানো হলে প্রিয় নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত আদায় হয়।

 

অনেকে আবার এ রীতিকে ওয়াজিব বা আবশ্যক বলে থাকেন। তবে গোসলের পানিতে বরই পাতা দেওয়া ওয়াজিব নয় বরং আলেমগণ হাদিসের এ নির্দেশনাকে মুস্তাহাব বলেছেন।

বরই পাতা মেশানো পানিতে মৃতের গোসল দেওয়ার কারণ

বিজ্ঞানের গবেষণা থেকে প্রমাণিত যে, বরই পাতায় বেশ কিছু এন্টিসেপটিক উপাদান রয়েছে। যা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখলে বা পানিতে দিয়ে হালকা গরম করলে বরই পাতা থেকে এক ধরনের আঁঠালো নির্যাস পানির সঙ্গে মিশে যায়। আর এ নির্যাসগুলো মানুষের শরীরকে জীবানুমুক্ত করার কার্যকরী এন্টিসেপটিক হিসেবে কাজ করে। সহজে এ শরীরে যেমন- পোকা-মাকড় আক্রমণ করতে পারে না আবার এ দেহে সহজে পচন ধরে না। প্রায় দেড় হাজার বছর আগে এ কারণেই বিশ্ব নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত ব্যক্তিকে বরই পাতা মেশানো পানি দিয়ে গোসল করানোর কথা বলেছেন।

 

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রাসূলুল্লাহ (সা.) হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। মানুষের মৃত্যুর পর বরই পাতা মেশনো হালকা গরম পানি দিয়ে উত্তম পদ্ধতিতে গোসল দেওয়ার তাওফিক দান করুন। আমিন।  সূএ:ডেইলি-বাংলাদেশ ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ১০:০২ | শুক্রবার, ১৪ এপ্রিল ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com