বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মান্দার প্রসাদপুরে দরগার ১০ লাখ টাকার খাস জমি দখল ফ্লাট বাড়ি নির্মাণের চেষ্ঠা প্রশাসনের বাঁধায় কাজ বন্ধ

  |   শনিবার, ১১ মার্চ ২০১৭ | প্রিন্ট

মান্দার প্রসাদপুরে দরগার ১০ লাখ টাকার খাস জমি দখল ফ্লাট বাড়ি নির্মাণের চেষ্ঠা প্রশাসনের বাঁধায় কাজ বন্ধ

Harun Manda Dakhal Pic-01 20177777710
এম এম হারুন আল রশীদ হীরা, মান্দা (নওগাঁ) : নওগাঁর মান্দার প্রসাদপুর খেয়াঘাট-সাতবাড়িয়া রাস্তা সংলগ্ন প্রসাদপুর গ্রামের দরগার ১০লাখ টাকা মূল্যের প্রায় ৯শতাংশ খাস জমি জোরপূর্বক দখল করে ফ্লাট বাড়ি নির্মাণের চেষ্ঠা করলে প্রশাসনের বাঁধায় বর্তমানে কাজ বন্ধ রয়েছে। খাস জমি বন্দোবস্তযোগ্য নয় বলে উপজেলা ভূমি অফিস সূত্রে জানা গেছে। এ অবৈধ দখলদারদের হাত এ বেশী শক্তিশালী যে তাদের ভয়ে কেউ মুখ খুলতেও সাহস পায় না। ঘটনাটি এলাকায় ব্যাপক তোলপাড়ের সৃষ্টি করেছে। ঘটনায় স্থানীয় নওসাদ আলী একটি লিখিত অভিযোগ বিভিন্ন দপ্তরে দাখিল করেছেন। ঐ জমি দখলকে কেন্দ্র করে বর্তমানে এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। যে কোন সময় সেখানে রক্তক্ষয়ী সংর্ঘষের ঘটনা ঘটতে পারে বলে আশংকা করা হচ্ছে।

অভিযোগ সূত্রে ও সরেজমিনে জানা যায়,উপজেলার প্রসাদপুর ইউনিয়নের প্রসাদপুর গ্রামের জেএল নং ৮৫ প্রসাদপুর মৌজার দরগার খাস জমি যার খতিয়ান নম্বর ১, দাগ নম্বর ১৬৯, জমির পরিমাণ ৯শতাংশ প্রসাদপুর গ্রামের ভূমি দস্যু কছিম উদ্দিন মন্ডল তার ছেলে দুলাল হোসেন,আলমগীর হোসেন,বেলাল হোসেনসহ স্থানীয় কতিপয় টাউট বাটপার শ্রেণীর লোকজনের সহযোগিতায় জোর জবর দখল করে একটি নতুন ইটের ফ্লাট বাড়ি নির্মাণ কাজ শুরু করে। তিন বছর আগে ঐ জমিটির মজা কুড়ি ভরাট করে এলাকার কতিপয় ভূমিদস্যু ও টাউট বাটপার শ্রেণীর লোকজনের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় কবরস্থান,দরগা,শ্বশানের জমি পত্তন নেয়া না গেলেও ১৯৬৮ সালের (পাকিস্থান আমলের) একটি জাল দলিল তৈরি করে নাকি খাস জমিটির পত্তন নিয়েছে বলে এলাকায় জোর গুঞ্জন রটায়।

জমিটির প্রায় ১০০ বর্গফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের একটি ফ্লাট বাড়ি নির্মাণ এর জন্য রাজ মিস্ত্রি নিয়ে সোমবার সকালে কাজ শুরু করলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহম্মেদ এর নির্দেশে প্রসাদপুর-কাশোপাড়া ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা এনামূল ও ভূমি অফিসের সার্ভেয়ার আবদুস সামাদ অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দেন। কিন্তু গতকাল শুক্রবার প্রসাদপুর জামে মসজিদে জুম্মা নামাযের পর দখলবাজ আলমগীর হোসেন মন্ডল আলম এ মসজিদে ওযু খানাসহ অন্যান্য কাজ করে দেয়ার প্রলোভন দেখিয়ে ঐ খাস জমিতে অবৈধ স্থাপনা নির্মাণ কাজ করার জন্য ওঠে পড়ে লেগেছে।

তাছাড়া তাদের নাকি সিমেন্ট ও বালি নষ্ট হয়ে যাচ্ছে দাবী করে এলাকার আমজাদ হোসেন মহুরী, মাসুদ রানা,দশরতুল্যা ফকির,মোতাহার হোসেন ফকিরসহ ৭/৮জন মাতব্বর প্রধানকে মোটা অংকের টাকার বিনিময়ে ম্যানেজ করে মুখ বন্ধ করে তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় এবং প্রসাদপুর জামে মসজিদের মেয়াদ উর্ত্তীণ কমিটির সভাপতি দাবীদার আয়েজ উদ্দিন ফকির,সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, খুদিয়াডাঙ্গা গ্রামের দাদন ব্যবসায়ী ও সুদখোর মহাজন শরীয়ততুল্যা প্রামানিকসহ কতিপয় স্বার্থনেষি মহলের সহযোগিতায় মসজিদে ঘোষণা দিয়ে আবারো কাজ চালু করার পাঁয়তারা চালাচ্ছে দখলবাজ ঐ মহল। সেখানে বালি,ইটের খোয়া ও সিমেন্ট এনে রাখা হয়েছে। যেকোন সময় নির্মাণ কাজ করার চেষ্ঠা চলছে। তা যে কোন মূল্যেই কাজ করা হবে বলেও ব্যাপক আলোচনা চলছে। যেন দেখার কেউ নেই।

একাধিক সূত্রে জানা গেছে, মান্দার ঐতিহ্যবাহী প্রসাদপুর দরগার ঐ জমিতে এক সময় মুসলমানেরা মানত,শিন্নি দিত। পরে ৭২ সালের আর এস খতিয়ানে নথিভুক্ত করা হয়। বাংলাদেশ আমলে এসে কাল ক্রমে আর কেউ এর যথাযথ সংরক্ষণ না করায় ও ব্যবস্থাপনায় দুর্বল হয়ে পড়লে প্রভাবশালী এক শ্রেণীর ভূমি দস্যুদের নজরে পড়ে তা দখলের অপচেষ্ঠা করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় তিন ভাগের এক ভাগ জমি জবর দখল হয়ে গেছে। বর্তমানে অভিযোগের বিষয়টি ভূমি কর্মকর্তার অফিসে যাচাই বাছাই চলছে বলেও সার্ভেয়ার আবদুস সামাদ সাংবাদিকদের জানান। এ ব্যাপারে দখলদারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রস্তুতি চলছে বলেও তিনি জানান। তবে স্যার (এসিল্যান্ড) ট্রেনিংয়ে থাকায় বিষয়টি নিয়ে একটু দেরি হচ্ছে।

মান্দা থানা অফিসার ইনচার্জ আনিছুর রহমান, এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফয়সাল আহম্মেদ জানান,তিনি ট্রেনিংয়ের জন্য ঢাকায় অবস্থান করছিলেন। তাই সময় মতো ব্যবস্থা নেয়া যায়নি। তবে অচিরেই তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৩৪ | শনিবার, ১১ মার্চ ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com