শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মান্দায় সরকারি রাস্তার গাছ কেটে বিক্রির অভিযোগ

এম এম হারুন আল রশীদ হীরা   |   সোমবার, ২৯ মে ২০২৩ | প্রিন্ট

মান্দায় সরকারি রাস্তার গাছ কেটে বিক্রির অভিযোগ

নওগাঁ : নওগাঁর মান্দায় সরকারি একটি রাস্তা থেকে ইউক্যাপিলটাসের ৫টি গাছ কেটে বিক্রির অভিযোগ উঠেছে। এ ঘটনায় সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।  রোববার দুপুরে উপজেলার বাদলঘাটা-হাড়কিশোর রাস্তা থেকে লাখ টাকা মূল্যের গাছগুলো কেটে নেন বাদলঘাটা গ্রামের কামরুজ্জামান মণ্ডল ওরফে জামাল, আহম্মদ আলী, আবদুর রাজ্জাক ও কাঠব্যবসায়ী কালাম আকন্দ।

অভিযোগ সূত্রে জানা গেছে, ২০০৪-০৫ অর্থ বছরে মান্দা সদর ইউনিয়ন পরিষদের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় বাদলঘাটা-হাড়কিশোর রাস্তায় ৬ হাজারের বেশি ইউক্যালিপটাস গাছের চারা রোপণ করেন। চারাগুলো পরিচর্যা ও রক্ষণাবেক্ষনের জন্য ৫৯ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।
বর্তমানে গাছগুলো বেশ মেটাতাজা ও বড় হয়েছে। এতে লোলুপ দৃষ্টি পড়ে বাদলঘাটা গ্রামের কামরুজ্জামান মণ্ডল ওরফে জামালসহ বেশ কয়েক ব্যক্তির। তারা গায়ের জোরে বড়বড় ৫টি গাছ বিক্রি করে দেন। রোববার দুপুরে গাছগুলো কেটে নিয়ে যান কাঠব্যবসায়ী কালাম আকন্দ। বাদলঘাটা গ্রামের সাবেক ইউপি সদস্য আবদুর রশিদ বলেন, ইউনিয়ন পরিষদের সাথে চুক্তি সাপেক্ষে সমিতির সদস্যরা ওই রাস্তায় গাছগুলো রোপণ করেন। এতে  উপকারভোগীরা ৭৫ ভাগ, ইউনিয়ন পরিষদ ২০ ভাগ ও সংশ্লিষ্ট ভূমি মালিকেরা ৫ ভাগ টাকা পাবেন। বর্তমানে গাছগুলো বিক্রির উপযুক্ত হয়েছে। এ অবস্থায় গাছগুলো জোর করে বিক্রির ঘটনায় সমিতির সদস্যদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।
এ বিষয়ে অভিযুক্ত কামরুজ্জামান মণ্ডল জামাল বলেন, সমিতির সদস্যদের মতামত নিয়ে গাছগুলো বিক্রি করা হয়েছে। টেণ্ডার প্রক্রিয়া ছাড়া সরকারি রাস্তার গাছ এভাবে কাটতে পারেন কি না জানতে চাইলে তিনি আর কথা বলেননি। মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লায়লা আঞ্জুমান বানু বলেন, এ-সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
Facebook Comments Box
advertisement

Posted ১৫:১১ | সোমবার, ২৯ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com