শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

মধুটিলা ইকোপার্কের চিত্রা হরিণ জবাই করে ভাগ বাটোয়ারা

শাহরিয়ার মিল্টন   |   মঙ্গলবার, ৩০ মে ২০২৩ | প্রিন্ট

মধুটিলা ইকোপার্কের চিত্রা হরিণ জবাই করে ভাগ বাটোয়ারা

শেরপুর : ময়মনসিংহ বন বিভাগের আওতাধীন শেরপুর গারো পাহাড়ে স্থাপিত মধুটিলা ইকোপার্কের মিনি চিড়িয়াখানার একমাত্র চিত্রা হরিণটি রাতের আঁধারে দূর্বৃত্তরা জবাই করে ভাগ বাটোয়ারার পর খেয়ে ফেলেছে। এ ঘটনায় বন কর্মকর্তারা অভিযুক্ত বাদশা মিয়া নামে একজনকে আটক করে জবাই করা ওই হরিণের চামড়া উদ্ধার করেছে। মঙ্গলবার (৩০ মে) দুপুরে আটক বাদশা মিয়াকে শেরপুর আদালতে সোপর্দ করা হয়েছে। বাদশা মিয়া নামা বাতকুচি গ্রামের জাহেদ আলীর ছেলে।

জানা গেছে, মধুটিলা ইকোপার্কের ভিতরে মিনি চিড়িয়াখানায় থাকা দুটি চিত্রা হরিণের মধ্যে কিছুদিন আগে একটির মরদেহের অংশ বিশেষ পাওয়া যায় পার্কের ভিতরেই। পরে ওই হরিণটি বন্য শেয়াল খেয়ে ফেলেছে বলে জানান বন কর্মকর্তারা। এদিকে চিড়িয়াখানায় থাকা একমাত্র চিত্রা হরিণটি গত রোববার (২৮ মে) রাতে পোড়াগাঁও ইউনিয়নের বাতকুচি নামাপাড়া এলাকার কতিপয় দূর্বৃত্ত মিলে চুরি করে জবাই করে ভাগ বাটোয়ারা করে নেয়। সোমবার ভোরে বিষয়টি টের পেয়ে বন বিভাগের লোকজন তদন্তে নামেন। এ সময় বাতকুচি বাজার থেকে বাদশা মিয়াকে আটক করেন বন কর্মকর্তারা। পরে জিজ্ঞাসাবাদের একপর্যায়ে স্বীকারোক্তি অনুযায়ী বাদশা মিয়ার পুকুর থেকে জবাই করা হরিণের চামড়া উদ্ধার করা হয়। প্রাপ্ত বয়স্ক হরিণটির ওজন প্রায় ৫০ কেজির উপরে ছিল বলে কর্মকর্তারা জানান।

বিষয়টি নিশ্চিত করে ময়মনসিংহ বন বিভাগের মধুটিলা রেঞ্জ কর্মকর্তা রফিকুল ইসলাম জানান, এ ঘটনায় বন্যপ্রাণী সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী একটি মামলা দায়ের করে মঙ্গলবার আটক বাদশা মিয়াকে শেরপুর আদালতে সোপর্দ করা হয়েছে। এছাড়া চুরি করে হরিণ জবাইয়ের ঘটনায় ৭-৮ জনের সম্পৃক্ততা পাওয়া গেছে। তাদেরকেও আটক করে আইনের আওতায় আনা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৪০ | মঙ্গলবার, ৩০ মে ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com