শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভাষা সৈনিক বিচারপতি আনসার আলীর মৃত্যুবার্ষিকী আজ

  |   বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮ | প্রিন্ট

ভাষা সৈনিক বিচারপতি আনসার আলীর মৃত্যুবার্ষিকী আজ

ভাষাসৈনিক বিচারপতি মোহাম্মদ আনসার আলীর ২৩তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার।

এ উপলক্ষ্যে ঢাকার বনানীতে এবং নওগাঁয় গ্রামের বাড়িতে দোয়া মাহফিল, আলোচনা সভা,কুরআনখানিও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

বিচারপতি মোহাম্মদ আনসার আলী ১৯৬২ সালে ঢাকা হাইকোর্টে ও তদানীন্তন পাকিস্তানসুপ্রিমকোর্টে আইন পেশায় আত্মনিয়োগ করেন। ছাত্রাবস্থায় মহান ভাষা আন্দোলন ওরাজশাহীবিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় সক্রিয় নেতৃত্ব দেন। ভাষা আন্দোলনে অবদানের স্বীকৃতি স্বরূপ২০০১ সালেমরণোত্তর ‘মাতৃভাষা পদক’ পান। ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামেও সক্রিয়ভাবে জড়িতছিলেন।

তিনি বিভিন্ন সময়ে বংলাদেশ সুপ্রিম কোর্ট বারের সিনিয়র সহসভাপতি, তৎকালীন রংপুরহাইকোর্টবারের দু’বার নির্বাচিত সভাপতি ও বাংলাদেশ লিগ্যাল এইড সোসাইটির সহসভাপতি ছিলেন।বহু রায়েরমধ্যে বিচারপতি হিসেবে তার দক্ষতা, বিচক্ষণতা ও প্রতিভার স্বাক্ষর মেলে। বিচারবিভাগের স্বাধীনতাও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য এ মেধাবী ব্যক্তিত্ব সারাজীবন কাজ করেগেছেন।

প্রয়াত বিচারপতি মোহাম্মদ আনসার আলীর স্ত্রী রওশন আরা বেগম বগুড়া সরকারি আজিজুল হককলেজ এবং ঢাকাস্থ সেন্ট্রাল উইমেনস ইউনিভার্সিটির প্রভাষক ছিলেন। বিচারপতি আনসার আলীরতিন ছেলের মধ্যে বড় সন্তান লেফটেন্যান্ট কর্নেল সেনাবাহিনীতে কর্মরত আছেন। দ্বিতীয় সন্তানআহমেদ রেজা বেলজিয়ামে একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং ছোট সন্তান ব্যারিস্টারআহমেদ সোহেল সম্প্রতি হাইকোর্টের বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৪১ | বৃহস্পতিবার, ০৫ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com