শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ভারতের জয়ের টার্গেট ৩৫৯ রান

  |   বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

india cricket

জোহানেসবার্গ: ওপেনার কুইন্টন ডি ককের সেঞ্চুরি, হাশিম আমলার হাফ সেঞ্চুরি আর অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও জেপি ডুমিনির ঝড়ো হাফ সেঞ্চুরির ইনিংসে ভর করে চার উইকেটে দক্ষিণ আফ্রিকান দল নির্ধারিত ৫০ ওভারে স্কোরবোর্ডে জমা করেছে ৩৫৮ রান। ফলে জয়ের জন্য ভারতের সামনে ৩৫৯ রানের বিশাল টার্গেট।
বৃষ্টির পূর্বাভাসের মধ্যে টস জেতা ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভেজা আবহাওয়াকে কাজে লাগানোর বিষয়টা মাথায় রেখে বল হাতে তুলে নিয়েছিলেন। তবে তার সিদ্ধান্তকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করেন স্বাগতিক ব্যাটসম্যানরা। নিউ ওয়ান্ডারার্সের বাউন্সি পিচে ভারতীয় বোলারদের প্রথম উইকেটটি শিকারের জন্য অপেক্ষা করতে হয় ত্রিশতম ওভার পর্যন্ত। ওপেনার হাশিম আমলা মোহাম্মদ শামির বলে স্ট্যাম্প এলোমেলো হয়ে যাওয়াটা দেখার সময়টাতে প্রোটিয়া স্কোরবোর্ডে জমা হয়ে যায় ১৫২ রান। আমলা ফেরেন ব্যক্তিগত ৬৫ রানে। আউট হবার আগে পাঁচটি বাউন্ডারির পাশাপাশি একটি ছক্কা হাঁকান তিনি। এটি তার ২৩তম ওডিআই অর্ধশতক।
আরেক ওপেনার কুইন্টন ডি কক এক প্রান্ত আগলে রেখে এগিয়ে যেতে থাকলেও দলীয় ১৭২ রানের মাথায় জ্যাক ক্যালিসকে সাজঘরের টিকিট পেতে দেখেন। মাত্র ১০ রানে শামির বলে রবীন্দ্র জাদেজার তালুবন্দি হন ক্যালিস।
এরপর অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সকে নিয়ে ৬২ রানের জুটি গড়ে তৃতীয় উইকেট হিসাবে কুইন্টন ডি কক আউট হয়ে গেলেও ততক্ষণে তার নামের পাশে জমা হয়ে গেছে ১৩৫ রান। ডি কক এতটাই ফর্মে ছিলেন যে, আউট হওয়ার সময়টাতে তার স্ট্রাইক রেট ১১১.৫৭। ১২১ বল মোকাবেলা করার পথে ১৮ বাউন্ডারি এবং তিন ছক্কা আসে তার ব্যাট থেকে। তাকে কট এন্ড বোল্ড করেন বিরাট কোহলি। এদিন দ্বিতীয় ওয়ানডে শতকের দেখা পান তিনি।
চতুর্থ উইকেটে প্রোটিয়া  অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স এবং জেপি ডুমিনি নির্দয়ভাবে ভারতীয় বোলারদের বেধড়ক পিটিয়ে ১০৫ রানের ভাগিদারী গড়ার পর ফেরেন ডি ভিলিয়ার্স। দিনের সফল বোলার শামি প্রোটিয়া অধিনায়ককে বোল্ড করলেও ততক্ষণে ৩৫২ রান জমা হয়ে গেছে দক্ষিণ আফ্রিকান স্কোরবোর্ডে। ডি ভিলিয়ার্সের ৪৭ বলে ৭৭ রানের ইনিংসটা ভারতীয় বোলারদের অসহায়ত্বের কথা জানান দিচ্ছে। ডি ভিলিয়ার্স তার ইনিংসে চারটি ওভার বাউন্ডারির বিপরীতে বাউন্ডারি হাঁকান ছয়টি । এদিন ডি ভিলিয়ার্স ৩৬তম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন।
তার চেয়েও বেপরোয়া ছিলেন জেপি ডুমিনি। ডি ভিলিয়ার্সের স্ট্রাইক রেট যেখানে ১৬৩.৮২, সেখানে ডুমিনির স্ট্রাইক রেট ২০৩.৪৪। ডি ভিলিয়ার্স আউট হওয়ার পর ক্রিজে আসা ডেভিড মিলারের স্ট্রাইক রেট ২৫০.০০। যাহোক, মাত্র ২৯ বলে পাঁচ ছক্কা এবং দুই বাউন্ডারি ডুমিনি ৫৯ এবং এক ছক্কায় ডেভিড মিলার সাত রানে অপরাজিত থেকে ৫০ ওভারের খেলা শেষ করার সময়ে প্রোটিয়া স্কোরবোর্ডে ৩৫৮ রানের বিশাল সংগ্রহ। ভারতীয় বোলারদের মধ্যে শামি তিনটি এবং কোহলি একটি উইকেট শিকার করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:২২ | বৃহস্পতিবার, ০৫ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com