শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বে নিবন্ধনহীন শিশুর সংখ্যা ২৩ কোটি

  |   বুধবার, ১১ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

child
আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের পাঁচ বছরের কম বয়সী শিশুদের মধ্যে ২৩ কোটির কখনোই  জন্ম নিবন্ধন করা হয়না। ফলে নিবন্ধনহীন এসব শিশুদের আগামীতে শিক্ষা, স্বাস্থ্যসেবা এবং সামাজিক নিরাপত্তা থেকে বঞ্চিত হওয়ার আশঙ্কা রয়েছে।বুধবার জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে
এ কথা বলা হয়েছে।
বুধবার ইউনিসেফের ৬৭তম বার্ষিকী উপলক্ষে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, বিশ্বের পাঁচ বছরের নিচে শিশুদের মধ্যে প্রতি তিন জনের একজনের জন্ম নিবন্ধন নেই।আর গত বছর বিশ্বে জন্ম নেয়া শিশুদের কেবল মাত্র ৬০ ভাগের জন্ম নিবন্ধন করা হয়েছিল। বিশ্বের দেশগুলোর মধ্যে দক্ষিণ এশিয়া এবং সাব সাহারিয় অঞ্চলের দেশগুলোতে জন্ম নিবন্ধনের হার সবচেয়ে কম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।
এ সম্পর্কে জাতিসংঘের উপ পরিচালক গিতা রাও গুপ্তা বলেন, ‘জন্ম নিবন্ধন কেবল শিশুদের পরিচিতি আর অস্তিত্বই তুলে ধরে না। বরং এ বিষয়টি নিশ্চিত করে যে, তাদের দেশের অগ্রগতিতে শিশুদের কথা ভুলে যাওয়া হয়নি এবং তাদের অধিকারগুলোকে অগ্রাহ্য করা হয়নি।’জন্ম নিবন্ধন ও জন্ম সনদকে শিশু অধিকারের রক্ষাকবচ হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন, সমাজ যদি তাদের গুণতে ব্যর্থ হয় তবে তারা স্বীকৃতি পাবে না এবং নানা অবহেলা ও নিপীড়নের শিকার হবে।
জন্ম নিবন্ধন না থাকার কারণে এসব শিশুরা স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তা থেকে বঞ্চিত হবে বলেও ইউনিসেফ প্রতিবেদনে বলা হয়।
প্রতিবেদনে শিশুদের নিবন্ধন না থাকার কারণ হিসেবে  অভিভাবকদের অসচেতনতার কথা উল্লেখ করে বলা হয়, গ্রাম বা প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র পরিবারগুলো ও অশিক্ষিত মায়েরা তাদের শিশুদের নিবন্ধনে আগ্রহ দেখায় না। এছাড়া নিবন্ধনের জন্য অতিরিক্ত ফি আদায় এবং এ সংক্রান্ত আইনী সচেতনতা না থাকার কারণেও অনেক পরিবার শিশুদের জন্ম নিবন্ধন করে না।
ইউনিসেফের দেয়া তথ্যানুযায়ী বিশ্বের যে দশটি দেশে জন্ম নিবন্ধনের হার সবচেয়ে কম সেগুলো হলো: সোমালিয়া, লাইবেরিয়া, ইথিওপিয়া, জাম্বিয়া, চাদ, তাঞ্জানিয়া, ইয়েমেন, গিনি-বিসাও, পাকিস্তান ও কঙ্গো।
Facebook Comments Box
advertisement

Posted ১৪:০৪ | বুধবার, ১১ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com