মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছ ধরা পড়লো মেকং নদীতে

  |   মঙ্গলবার, ২১ জুন ২০২২ | প্রিন্ট

বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছ ধরা পড়লো মেকং নদীতে

কম্বোডিয়ার মেকং নদীতে ধরা পড়লো ৩০০ কেজি ওজনের একটি স্টিংরে প্রজাতির মাছ। বিশ্বে এটিই সবচেয়ে বড় স্বাদু বা মিঠা পানির মাছ বলে দাবি বিজ্ঞানীদের।

 

এর আগে ২০০৫ সালে থাইল্যান্ডে ধরা পড়ে ২৯৩ কেজি ওজনের একটি বৃহদাকার ক্যাটফিশ। কিন্তু এবারের স্টিংরে সেই অতীত রেকর্ড ভেঙে দিয়েছে। যদিও বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির মাছের কোনো সরকারি রেকর্ড বা ডাটাবেস নেই।

 

মেকং জীববৈচিত্র্যে সমৃদ্ধ একটি নদী। কিন্তু অতিরিক্ত মাছ ধরা, বাঁধ ও দূষণ নদীটির ইকোসিস্টেমকে ভেঙে ফেলেছে। তিব্বত মালভূমি থেকে চীন, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, কম্বোডিয়া ও ভিয়েতনামের ওপর দিয়ে প্রবাহিত হয় এই নদী।

 

ইউএসএইড পরিচালিত ‘ওয়ানডারস অব দ্য মেকং’ সংরক্ষণ প্রকল্পের প্রধান জীববিজ্ঞানী জেব হোগান এই মাছের সন্ধান পাওয়াকে দারুণ খবর বলে মনে করছেন।

 

এই মাছটি খুঁজে পাওয়া এবং নথিভুক্ত করা অসাধারণ ব্যাপার উল্লেখ করে তিনি বলেন, ‘কারণ এটি মেকং-এ ঘটেছে। এমন একটি নদী যা বর্তমানে অনেক চ্যালেঞ্জের সম্মুখীন’।

 

তিনি আরও বলেন, ‘ছয়টি মহাদেশের নদী, হ্রদে বৃহদাকার মাছ নিয়ে ২০ বছরের গবেষণায় পাওয়া এটিই সবচেয়ে বড় স্বাদু পানির মাছ। আর এই মাছ এখানে পাওয়ার অর্থ হচ্ছে মেকং নদীর এই অংশ এখনও জীববৈচিত্র্যের জন্য উপযোগী।’

 

গত ১৩ জুন কোহ প্রিয়া দ্বীপের এক স্থানীয় জেলে এই স্টিংরে প্রজাতির মাছটি ধরার কথা গবেষকদেরকে জানান। মাছটি ৩ দশমিক ৯৮ মিটার লম্বা ও ২ দশমিক ২ মিটার চওড়া। স্থানীয় খেমার ভাষায় মাছটিকে বলা হচ্ছে ‘বোরামি’; যার অর্থ পূর্ণ চাঁদ। এই স্ট্রিংরে একটি বিরল এবং বিপন্ন প্রজাতির মাছ। এ নিয়ে গত মে মাস থেকে দুটো স্টিংরে প্রজাতির মাছ পরীক্ষা করে দেখার সুযোগ পেলেন গবেষকরা।  সূত্র: বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৩ | মঙ্গলবার, ২১ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com