শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশেষ পেশার প্রাধান্য না দেওয়ার আহ্বান জ্যেষ্ঠ সাংবাদিকদের

  |   মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

বিশেষ পেশার প্রাধান্য না দেওয়ার আহ্বান জ্যেষ্ঠ সাংবাদিকদের

সার্চ কমিটিকে কোনো বিশেষ পেশার প্রাধান্য না দিয়ে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তিদের নিয়ে ভারসাম্যমূলক একটা নির্বাচন কমিশন গঠন করার আহ্বান জানিয়েছেন চার জ্যেষ্ঠ সাংবাদিক।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে নতুন নির্বাচন কমিশন গঠনে মতামত নিতে জ্যেষ্ঠ চার সাংবাদিকদের সাথে বৈঠক করে সার্চ কমিটি। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত বৈঠকে অংশ নেন বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, চ্যানেল আইয়ের বার্তা প্রধান শাইখ সিরাজ, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড সম্পাদক ইনাম আহমেদ, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম।

বৈঠকে আট জ্যেষ্ঠ সাংবাদিককে আমন্ত্রণ জানানো হলেও চারজনই আসেননি। বৈঠকে অংশ না নেওয়া চারজন হলেন- ইংরেজি দৈনিক নিউএজ সম্পাদক নুরুল কবীর, মাছরাঙ্গা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, সাংবাদিক নেতা শওকত মাহমুদ এবং ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান।

বৈঠক শেষে বিএফইউজের সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, ‘আমরা বলেছি, সকল পেশার প্রতিনিধিদের নিয়ে ভারসাম্যমূলক একটা কমিশন করা উচিত। বিশেষ পেশার প্রাধান্য যাতে না থাকে। এছাড়া বলেছি, মুক্তিযুদ্ধের চেতনাকে যারা ধারণ করেন তাদের যেন রাখা হয়।’

মঞ্জুরুল আহসান বুলবুল বলেন, ‘আমি ব্যক্তিগত ভাবে বলেছি যে, ৩২২ জনের যে নামের তালিকা প্রকাশ করা হয়েছে তা ঠিক হয়নি। কারন যাদের নাম ওখানে আছে তাদের অনেকের সাথে আমার কথা হয়েছে, তারা জানেনও না যে তাদের নাম প্রস্তাব করা হয়েছে। এছাড়া নামের প্রস্তাবক যারা তাদের নাম যেন প্রকাশ না করা হয় সেটাও বলেছি। এদিকে এছাড়া সার্চ কমিটি বলেছেন তারা আশা করেন যে, ২৪ তারিখের মধ্যেই ১০ টি নাম চূড়ান্ত করে তারা রাষ্ট্রপতির কাছে জমা দেবেন।’

বৈঠক শেষে বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম বলেন, ‘আমাদের মধ্য থেকে কয়েকজন কয়েকটি নাম আজ জমা দিয়েছিল। আর আমি মনে করি সার্চ কমিটির চুড়ান্ত করা ১০ জনের নাম ওই ব্যক্তিদের মতামতের ভিত্তিতে প্রকাশ করা উচিৎ।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত আজকের বৈঠকে উপস্থিত আছেন সার্চ কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। আর সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিতে আছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

এর আগে দেশের বিশিষ্ট নাগরিক ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে দুই দিনে তিনটি বৈঠক করেছে সার্চ কমিটি। এসব বৈঠকে অংশ নেয়া অধিকাংশের দাবির প্রেক্ষাপটে ইসি গঠনে বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তি পর্যায়ে প্রস্তাবিত ৩২২টি নাম সোমবার ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। যেখানে দেশের বিশিষ্ট নাগরিক, শিক্ষাবিদ ও শিক্ষক, সাবেক বিচারপতি, বিচারক ও আইনজীবী, সাবেক আমলা, সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তা ও সাবেক পুলিশ কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেনী পেশার ব্যক্তিবর্গ রয়েছেন। তবে দুইবার সুযোগ দেয়ার পরেও বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ইসি গঠনে সার্চ কমিটির কাছে কোন নাম প্রস্তাব করেনি।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৫৩ | মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com