শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএনপির মুখ খায়ের সিদ্ধান্তহীন মহাজোট

  |   বুধবার, ৩০ মে ২০১৮ | প্রিন্ট

বিএনপির মুখ খায়ের সিদ্ধান্তহীন মহাজোট

ডেস্ক রিপোর্ট : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর কয়েক মাস বাকি। আর এ সময়ের মধ্যে লক্ষ্ণীপুর-২ (রায়পুর ও সদরের ৯টি ইউনিয়ন) আসনে নিজেদের গুছিয়ে নিতে তৎপর সম্ভাব্য প্রার্থীরা। যদিও এখনো সংশয় রয়েছে আগামী জাতীয় সংসদ র্নিবাচনে বিএনপি অংশগ্রহন করবে কিনা, আর কোন সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে বিএনপি প্রস্তুত আছে আগামী জাতীয় সংসদ র্নিবাচনে অংশগ্রহণের জন্য।
ঈদকে সামনে রেখে লক্ষ্ণীপুরে সম্ভাব্য প্রার্থীরা কৌশলে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। বিএনপি অধু্যষিত জেলার এই সংসদীয় আসনে বর্তমান সংসদ সদস্যরা ছাড়াও সম্ভাব্য প্রার্থীরা দৌড়ঝাঁপ শুরম্ন করেছেন। নির্বাচনী এলাকায় চলছে গণসংযোগ, শুভেচ্ছা বিনিময় এবং গ্রম্নপিং-লবিং। রোজা উপলক্ষে বিভিন্ন পেশাজীবী সংগঠন ও দলীয় নেতাকর্মীদের নিয়ে ইফতার করছে। ইফতারের সঙ্গে সঙ্গে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। অপরদিকে ভোটারদের মধ্যেও চলছে নানা আলোচনা। কে কোন দলের মনোনয়ন পাচ্ছেন, কে হলে ভালো হয় সেটা নিয়েও চলছে নানা বিশেস্নষণ।

জেলার রায়পুর উপজেলা ও সদর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত এই আসনটি। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ১৪ দল মনোনীত জাতীয় পার্টির (এরশাদ) বর্তমান জেলা সভাপতি মো. নোমান। ২০০৮ ও ২০০১ সালের র্নিবাচনে বিএনপি থেকে এমপি র্নিবাচিত হন আবুল খায়ের ভূঁইয়া, ১৯৯৬ সালে এমপি হন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, পরে উপনির্বাচনে আওয়ামী লীগ থেকে এমপি নির্বাচিত হন হারম্ননুর রশিদ, ১৯৯১ সালে বিএনপি থেকে এমপি হন সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ উলস্নাহ, ১৯৮৬ সাল ও ১৯৮৮ সালে জাতীয় পার্টি থেকে এমপি হন চৌধুরী খুরশিদ আলম, ১৯৭৯ সালের র্নিবাচনে বিএনপি থেকে এমপি নির্বাচিত হন অ্যাডভোকেট মোহাম্মদ ইসমাইল। পরে তিনি ভূমি প্রতিমন্ত্রী নির্বাচিত হন।
আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূর উদ্দিন চৌধুরী নয়ন. কেন্দ্রীয় আওয়ামী লীগের যুব ও ক্রীড়া-বিষয়ক সম্পাদক ও সাবেক এমপি হারম্ননুর রশিদ, জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য-বিষয়ক সম্পাদক ডা. এহসানুল কবির জগলুল, কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী সদস্য শামছুদ্দিন পাটওয়ারী, আওয়ামী লীগ নেতা সাইদুল বাকীন ভূঁইয়া, সাবেক ছাত্রলীগ নেতা ও তরম্নণ আইনজীবী অ্যাডভোকেট সালাহ উদ্দিন রিগ্যান।
বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশী সাবেক এমপি ও জেলা বিএনপির সভাপতি আবুল খায়ের ভূঁইয়া, বিএনপির কেন্দ্রীয় আইন-বিষয়ক সহ-সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন ভূঁইয়া ও কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক হারম্ননুর রশিদ (ভিপি হারম্নন)।
জাতীয় পার্টি থেকে নির্বাচন করতে চান জেলা পার্টির সাধারণ সম্পাদক এম আর মাসুদ, জাতীয় সমাজতান্ত্রিক দল থেকে আবু ইউছুপ মনোনয়নপ্রার্থী।
বর্তমানে লক্ষ্ণীপুর জেলা জাতীয় পার্টির সংগঠন নিতান্ত্মই দুর্বল হওয়ায় আওয়ামী লীগের ওপরই ভর করতে হচ্ছে জাতীয় পার্টির এমপি মো. নোমানকে। এই আসনে বর্তমান সংসদ সদস্য নোমান তেমন কোনো উন্নয়ন করতে না পারলেও এলাকায় তার কোনো বদনাম নেই।
তবে আওয়ামী লীগ নেতারা কেন্দ্রীয় সিদ্ধান্ত্মের কারণে সাময়িকভাবে মো. নোমানকে মেনে নিলেও এখন তারা চান নিজ দলের প্রার্থী। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নূর উদ্দিন চৌধুরী নয়ন দায়িত্ব নেয়ার পর থেকেই দলের সাংগঠনিক কার্যক্রম বৃদ্ধি করেছেন। সম্প্রতি পৌর ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। এ ছাড়াও দলীয় কর্মসূচিতে নেতাকর্মী ও সাধারণ মানুষের উপস্থিতিও বেড়েছে।
এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন বলেন, জেলার সবচেয়ে বড় এলাকা ও বেশি ভোটার নিয়ে গঠিত এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে এমন ব্যক্তি হতে হবে, যিনি মাঠে-ময়দানে সব সময় থাকেন। নেতাকর্মীরা যাকে সুখে-দুখে কাছে পান, যারা মাঠে-ময়দানের সমস্যা বুঝেন। তাকে দলীয় মনোনয়ন দিলে তিনি জয়ের ব্যাপারে আশাবাদী। তবে দল অন্য কাউকে মনোনয়ন দিলেও তারা সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে যাবেন।
সাবেক সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় যুব ও ক্রীড়া-বিষয়ক সম্পাদক হারম্ননুর রশিদ বলেন, তিনি ১৯৯৬ সালের উপনির্বাচনে এই আসন থেকে নির্বাচন করে বিজয়ী হয়েছেন। এ ছাড়া এই আসনটি রায়পুর উপজেলা ছাড়াও লক্ষ্ণীপুর সদর উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত। তিনি এলাকার সার্বিক উন্নয়নে অতীতে কাজ করেছেন। বর্তমানে দল তথা জননেত্রী শেখ হাসিনা তাকে মনোনয়ন দিলে তিনি জয়ের ব্যাপারে আশাবাদী ও এলাকার উন্নয়নে নিজেকে নিবেদিত রাখবেন।
বিএমএর কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ ও এসেনসিয়াল ড্রাগের ডিজি ডা. এহসানুল কবির জগলুল বলেন, তিনি ছাত্রলীগ থেকে রাজনীতি করে আসছেন। গত সংসদ র্নিবাচনে তিনি দল থেকে মনোনয়ন পেয়েছেন। জাতীয় রাজনীতির স্বার্থে তিনি শেখ হাসিনার নির্দেশে মনোয়ন প্রত্যাহার করেছেন। জাতীয় পার্টির প্রার্থী এই আসনে র্নিবাচন করেছেন। তবুও সাড়ে ৪ বছর ধরে দলীয় নেতাকর্মীদের সঙ্গে রয়েছেন।
জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি আবুল খায়ের ভূঁইয়া বলেন, এই এলাকা বিএনপির ঘাঁটি। ছাত্র রাজনীতি থেকে বিএনপির কেন্দ্রীয় কমিটিতে দলের দায়িত্ব পালন করেছেন। বিএনপির সব আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়েছেন। তিনি মনোনয়নের ব্যাপারে আশাবাদী। জোট সরকারের সময় প্রতিটি এলাকার বাড়ি, রাস্ত্মাঘাট, পুল-কালভার্ট, মসজিদ-মন্দির এবং শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন করা হয়েছে। যদি ২০-দলীয় জোট নির্বাচনে যায়, তাহলে ভোটাররা অন্য কাউকে ভোট দেয়ার চিন্ত্মা করবে না।
কেন্দ্রীয় বিএনপির সহ-আইন-বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জাকির হোসেন ভূঁইয়া বলেন, ছাত্রদল থেকে রাজনীতি করছেন। কখনো দল থেকে বিচু্যত হয়নি। বর্তমানে বিএনপির আইন-বিষয়ক সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। দলীয় নেতাকর্মীদের আইনি সহায়তা করছেন। তাদের দুর্দিনে পাশে থাকার জন্য সর্বাত্মক চেষ্টা করছেন। আগামী নির্বাচনে দল তরম্নণদের প্রাধান্য দিয়ে নেত্রী মনোনয়ন দিলে জয়লাভ করবেন। এ ছাড়া দল থেকে যাকে মনোনয়ন দিবে, তার জন্য কাজ করবেন।
কেন্দ্রীয় বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক হারম্ননুর রশিদ ভিপি হারম্নন বলেন, তিনি শহীদ জিয়ার আদর্শের রাজনীতি করেন ছাত্রজীবন থেকে। তিনি ঢাকা কলেজ ছাত্র সংসদের ভিপি ছিলেন। বর্তমানে দলের সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন। দল যদি তাকে যোগ্য মনে করে এবং মনোনয়ন দেয় তাহলে তিনি এই আসন থেকে নির্বাচন করবেন।
এই আসনের জাতীয় পার্টির মোহাম্মদ নোমান বলেন, জাতীয় ক্রাইসিস মুহূর্তে তিনি এমপি নির্বাচিত হয়েছেন। এলাকার উন্নয়নের জন্য কাজ করছেন। তার বা দলের কোনো সন্ত্রাসী গ্রম্নপ নেই, কোনো কমিশন বাণিজ্যের সঙ্গেও সংশিস্নষ্টতা নেই। সূত্র : যায়যায়দিন

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৩ | বুধবার, ৩০ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com