বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাসের টিকিটের জন্য হাহাকার, বাড়তি ভাড়া আদায়

  |   শনিবার, ১৮ মে ২০১৯ | প্রিন্ট

বাসের টিকিটের জন্য হাহাকার, বাড়তি ভাড়া আদায়

ঈদে বাড়ি ফিরতে অনেকে যুদ্ধ করে বাসের অগ্রিম টিকিট পেয়েছেন।আবার অনেকে চেষ্টা করেও যোগাড় করতে পারেননি কাঙ্ক্ষিত টিকিট। তাই ঈদে বাড়ি ফেরা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অনেকে।

শনিবার  বিক্রি হচ্ছে আগামী ৩ ও ৪ জুনের বাসের অগ্রিম টিকিট। তাই চাহিদা খুব বেশি। আর এতে বেশিরভাগ টিকিট প্রত্যাশী ফিরছেন, খালি হাতে। কেউ কেউ অন্য দিনের টিকিট কিনেও ফিরছেন। প্রতিটি রুটেই আড়াইশো থেকে তিনশত টাকা বেশি ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে।

তবে কাউন্টারের পক্ষ থেকে জানানো হয়, ঈদে ফিরতি পথে গাড়ি ফাঁকা আসায়; বাড়তি ভাড়া রাখা হয়।

সংশ্লিষ্টরা বলছেন, টিকিট কম, কিন্তু চাহিদা বেশি। সবাইকে এত টিকিট দেওয়া সম্ভব না। অগ্রিম টিকিট যা ছিল, তা ইতোমধ্যে বিক্রি করা হয়েছে।

তবে যাত্রীদের অভিযোগ, মূলত বেশি মুনাফার আশায় নির্দিষ্ট পরিমাণ টিকিট মজুদ রেখেছে বাস কাউন্টারগুলো। সেটা ঈদের দুই দিন আগে বেশি দামে বিক্রি করা হবে। কারণ ঈদের আগে পরিবহন পাওয়া যায় না, তাই বাধ্য হয়ে বেশি দামে টিকিট কিনেন যাত্রীরা। নাম প্রকাশে অনিচ্ছুক একটি বাস কোম্পানির সেলস এক্সিকিউটিভ জানান, ঈদে বাড়তি মুনাফার আশায় থাকে পরিবহন কোম্পানিগুলো। এজন্যই মূলত টিকিট সংকট তৈরি করা হয়।

ভিড় নেই, সকাল সাড়ে ৯টায় কাউন্টারে এসেই সিরিয়াল পেয়ে যান আ: রব মিয়া। চেয়ে বসেন ৩ জুনের টিকিট। কাউন্টার মাস্টার মুখের দিকে না তাকিয়েই বলে দিলেন টিকিট শেষ, পরদিন সকালের টিকিট চাইলেও জানানো হয়, শেষ ৪ তারিখ সকালের টিকিটও নেই। তবে অনেক খুঁজে টিকিট মেলে বাসের শেষের দিকের একটি সিটে।

রাজধানীর কল্যাণপুরে শ্যামলী পরিবহনের কাউন্টার থেকে বেরিয়ে আ: রব বলেন, বাড়ি যেতে হচ্ছেই। কী আর করা। ৪ তারিখের টিকিটেরও হাহাকার হবে ভাবিনি।

শুধু শ্যামলী নয়; হানিফ, এসআর, আল-হামরা, শ্যামলী এনআর পরিবহনেরও একই চিত্র। কাউন্টারে কমেছে ভিড়। অন্যদিকে নাবিল, আগমনী, দেশ ট্রাভেলস, ন্যাশনাল ট্রাভেলসের টিকিট অনলাইনে দেয়ায় কাউন্টারে নেই টিকিট প্রত্যাশীদের চাপ।

তবে খোঁজ নিয়ে জানা গেছে, কল্যাণপুরে ডিপজল ও শ্যামলী এনআর কাউন্টারে মিলছে ৩০ মে, ১ ও ৪ জুনের টিকিট। যদিও ৩ ও ৪ জুনের টিকিটে টান পড়েছে।

শ্যামলী এনআর কল্যাণপুর কাউন্টারের ইনচার্জ আহসান হাবীব বলেন, আমাদের বেশ কিছু নতুন বাস নামানো হয়েছে। এখন সব রুটের বেশ কিছু টিকিট রয়েছে। ভিড় কমেছে, কাউন্টারে এলেই মিলছে টিকিট।

ডিপজল পরিবহন কাউন্টারে কথা হয় রংপুরের যাত্রী আরিফুলের সঙ্গে। তিনি বলেন, তিন কাউন্টার ঘুরে ৩০ তারিখের রংপুরের টিকিট পাইনি। ডিপজলে পেয়েছি। খুব ভালো লাগছে।

ডিপজল পরিবহনের কাউন্টার মাস্টার আকমল হোসেন বলেন, এবার ঈদে আমাদের ২০টি বাস চলাচল করবে। যাত্রীসেবা শতভাগ নিশ্চিত করতে বাসের সংখ্যা কমানো হয়েছে। কিছু বাস রিজার্ভে রাখা হয়েছে।

অন্যদিকে হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশারফ হোসেন বলেন, ভিড় কমেছে। এখন যারা টিকিট যারা চাইছেন অধিকাংশকে দেয়া সম্ভব হচ্ছে না। কারণ কাঙ্ক্ষিত ৩০ মে, ৩ ও ৪ জুনের টিকিট শেষ।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে বাসের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে শুক্রবার (১৭ মে) সকাল সাড়ে ৬টায়। রাজধানীর কল্যাণপুর, শ্যামলী, গাবতলী, মহাখালী ও আসাদগেট বাস কাউন্টারে দেয়া হচ্ছে অগ্রিম টিকিট।

জানা গেছে, ৫ জুন ঈদুল ফিতরের সম্ভাব্য দিন ধরে টিকিট বিক্রি চলছে। ৩০ মে বৃহস্পতিবার ২৪ রমজান। পরের দুদিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এরপরের দিন ২ জুন (২৭ রমজান) শবে কদরের ছুটি। ৩ জুন সবশেষ কর্মদিবস। যে কারণে এবার চাহিদা সবচেয়ে বেশি ৩০ মে ও ৩ জুনের টিকিটের।

পিপিবিডি

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১২ | শনিবার, ১৮ মে ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com