বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বার্মিংহাম আল ইসলাহ’র উদ্যোগে ‘‘বিপন্ন মুসলিম উম্মাহ ও আমাদের করণীয়’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

  |   রবিবার, ১৩ মে ২০১৮ | প্রিন্ট

বার্মিংহাম আল ইসলাহ’র উদ্যোগে ‘‘বিপন্ন মুসলিম উম্মাহ ও আমাদের করণীয়’’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

বার্মিংহাম থেকে সংবাদদাতা ( যুক্তরাজ্য ) : দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক, বিশিষ্ট গবেষক হযরত আল্লামা কবি রুহুল আমিন খান বলেছেন, ইসলাম একটি পূর্ণাঙ্গ ও শ্বাশত জীবন ব্যবস্থার নাম। দুনিয়ার জীবনে এমন কোন বিষয় নেই যা ইসলামের অন্তর্ভূক্ত নয়। তিনি বলেন, শুধু মসজিদে অবস্থান ও নফল ইবাদতের নাম ইসলাম নয়। ইসলাম হচ্ছে একটি সামষ্টিক বিষয়ের নাম। এই ইসলামের জন্য আমাদের প্রিয় নবী (সঃ) এবং তাঁর সাহাবায়ে কেরামগণ কী কষ্ট ও ত্যাগ স্বীকার করেছেন! তাঁদের এই কষ্ট ও ত্যাগকে আমাদেরও অনুসরণ করতে হবে।

তিনি আরো বলেন, দুনিয়ার বিভিন্ন জায়গায় আজ মুসলমানরা নির্যাতিত হচ্ছেন। কিন্তু, বিশ্বের ইসলামী রাষ্ট্রগুলো এর প্রতিবাদে কোন দৃঢ় পদক্ষেপ নিচ্ছে না। অথচ, আমাদের বিশ্বনবী (সঃ) ইরশাদ করেছেন, দুনিয়ার সকল মুসলমান একটি দেহের মতো। দেহের কোন একটি অংশ আক্রান্ত হলে পুরো দেহই তা অনুভব করতে পারে। তিনি বলেন, বিশ্বের কোন স্থানে কোন মুসলমান নির্যাতিত হলে তাঁকে সাহায্য করা এবং নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদ করা একান্ত কর্তব্য। তিনি হযরত আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রঃ) এর প্রশংসা করে বলেন, আল্লামা ফুলতলী (রঃ) ছিলেন যুগের শ্রেষ্ঠ মুজাদ্দিদ। তাঁকে সকল সময় ইসলাম বিরোধীদের বিপক্ষে সংগ্রাম করতে দেখেছি। তিনি বলেন, ব্যক্তি জীবন থেকে শুরু করে রাষ্ট্রীয় পর্যায়ে ইসলাম প্রতিষ্ঠার ঐক্যবদ্ধ আন্দোলন আজ সময়ের দাবি।

আল্লামা কবি রুহুল আমিন খান গত ১০ মে বৃহস্পতিবার সকাল ১১টায় আনজুমানে আল ইসলাহ ইউকে বার্মিংহাম শাখার উদ্যোগে ‘‘বিপন্ন মুসলিম উম¥াহ ও আমাদের করণীয়’’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন শাখার প্রেসিডেন্ট মাওলানা মোহাম্মদ হুসাম উদ্দিন আল হুমায়দী এবং পরিচালনা করেন শাখার সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ আব্দুল মুনিম।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক, বিশিষ্ট গবেষক ও বর্তমান সময়ের ইসলামী রেনেসাঁর কবি হযরত আল্লামা রুহুল আমিন খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকে’র যুগ্ম সম্পাদক, মিডল্যান্ডস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট মাওলানা এম এ কাদির আল হাসান, লতিফিয়া ফুলতলী কমপ্লেক্সের অন্যতম ট্রাস্টি বিশিষ্ট কমিউনিটি নেতা আলহাজ নাছির আহমদ, আনজুমানে আল ইসলাহ মিডল্যান্ডস ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট, বার্মিংহাম সিরাজাম মুনিরা জামে মসজিদের খতিব আলহাজ হাফিজ সাব্বির আহমদ।

বার্মিংহাম আল ইসলাহ’র সাংগঠনিক সম্পাদক হাফিজ উসমান খান সামীমের পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আনজুমানে আল ইসলাহ ইউকে’র সাবেক সেক্রেটারি মোহাম্মদ এমদাদ হোসাইন, মিডল্যান্ডস ডিভিশনের অর্গেনাইজিং সেক্রেটারি মোঃ সাইফুল আলম, বার্মিংহাম শাখার ভাইস প্রেসিডেন্ট হাজী হাসন আলী হেলাল, মাওলানা আতিকুর রহমান, স্যান্ডওয়েল শাখার সেক্রেটারি হাফিজ আলী হোসেন বাবুল, হাজী গৌছ আহমদ, বার্মিংহাম শাখার জয়েন্ট সেক্রেটারি মাওলানা বদরুল হক খান, হাজী সাহাব উদ্দিন, মাওলানা এহসানুল হক, মাওলানা হাবিবুল্লাহ, হাফিজ রুমেল আহমদ, হাজী মুদ্দাছির আলী, হাজী তেরা মিয়া, মাওলানা বুরহান উদ্দিন আহমদ, হাফিজ আবুল কালাম, মোঃ মাশুক মিয়া, হাজী সানুর মিয়া, হাফিজুর রহমান প্রমুখ।

সেমিনারে নব গঠিত পরিষদের অভিষেক অনুষ্ঠিত হয়। পরিশেষে, বিশেষ মুনাজাতের মাধ্যমে সেমিনার সমাপ্ত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:০৯ | রবিবার, ১৩ মে ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com