শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য ওমরাহ পালনে নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বাংলাদেশসহ পাঁচ দেশের জন্য ওমরাহ পালনে নতুন নিয়ম

বাংলাদেশসহ পাঁচ দেশের মানুষের জন্য পবিত্র ওমরাহ পালনে নতুন নিয়ম বেঁধে দিয়েছে সৌদি সরকার। হাজিদের ভ্রমণ দুর্ভোগ দূর করার লক্ষ্যে এ নতুন নিয়ম করা হয়েছে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

নতুন নিয়ম অনুযায়ী, ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপ দিয়ে নিবন্ধন করতে হবে আগ্রহীদের। বাংলাদেশ ছাড়াও এ তালিকায় রয়েছে যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত এবং মালয়েশিয়া।

প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র ওমরাহ হজ পালনের উদ্দেশে সৌদি আরব ভ্রমণ করেন। এ তালিকায় বিপুলসংখ্যক বাংলাদেশিও রয়েছেন। ওমরাহ হজ পালনে কেউ আসেন এজেন্সির মাধ্যমে, কেউ আবার একা। তবে সময়ের সঙ্গে সঙ্গে প্রযুক্তির ব্যবহার করে হাজীদের দুর্ভোগ কমাতে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করছে সৌদি কর্তৃপক্ষ।

ওমরাহ পালনকারীর ইমিগ্রেশনসহ বিমানবন্দরের যাবতীয় কাজ সম্পন্ন করা হয় নিজ দেশ থেকেই। এবার এর সঙ্গে যুক্ত হয়েছে ভিসার জন্য আঙুলের ছাপ পদ্ধতি।

ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে ওমরাহ ভিসার জন্য আঙুলের ছাপও দিতে পারবেন তারা। এর জন্য সৌদি ভিসা বায়ো নামের অ্যাপ ডাউনলোড করে ভিসার ধরন বেছে নিতে হবে। এরপর পরিচয় যাচাই করার জন্য পাসপোর্ট স্ক্যানে চাপ দিয়ে আবেদনকারীকে অবশ্যই সামনের ক্যামেরা থেকে একটি পূর্ণ মুখের ছবি তুলতে হবে। যাতে এটি পাসপোর্টে থাকা ব্যক্তিগত ছবির সঙ্গে মেলে। শেষে ক্যামেরার মাধ্যমে ১০ আঙুলের ছাপ ইলেকট্রনিকভাবে স্ক্যান করে নিলেই নিবন্ধন সম্পন্ন হবে।

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়, বাংলাদেশ, যুক্তরাজ্য, তিউনিসিয়া, কুয়েত এবং মালয়েশিয়া থেকে আগতদের জন্য অনলাইনে ওমরাহ ভিসা ইস্যু করতে আঙুলের ছাপ নিবন্ধনের নিয়ম শুরুর ঘোষণা দিয়েছে। সহজে ভিসা পেতে এ শর্ত অবশ্যই পূরণ করতে হবে।

এদিকে গত মাসে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় আবার সামাজিক দূরত্বের বিধিনিষেধ চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। সৌদি আরব সব জায়গায় মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলার জন্য বাধ্যবাধকতা জারি করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:০১ | রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com