বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বগুড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

  |   শুক্রবার, ০৩ মার্চ ২০১৭ | প্রিন্ট

বগুড়ায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

PIC.03.03.2017

আল আমিন মন্ডল, বগুড়া প্রতিনিধি ঃ গতকাল ৩মার্চ শুক্রবার বগুড়ায় যথাযথ মর্যাদায় বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডরেশন (বিবিসিএফ) এক র‌্যালি এবং আলোচনা সভার আয়োজন করে। র‌্যালি শেষে বিবিসিএফ এর সভাপতি জনাব এস,এম,ইকবাল (সহযোগী অধ্যাপক,প্রাণিবিদ্যা) বলেন, ১৯৬০সালে যেখানে জন সংখ্যা ছিল ৩০৩.৬ কোটি তা ২০১৪ সালে বৃদ্ধি পেয়ে হয়েছে ৪১৮ কোটি যা শতকরায় ১৩৭%। এক তরফা ভাবে এ জনসংখ্যা বৃদ্ধি আজ পরিবেশের জীববৈচিত্র্য এবং প্রকৃতির জন্য এক বিরাট হুমকি হয়ে দাঁড়িয়েছে।

পৃথিবী ও প্রাণের ইতিহাস থেকে জানা যায়, গত ৫৫ কোটি বছরে এই পৃথিবীর জীববৈচিত্র্যের মোট পাঁচ বার গণ বিলুপ্তি ঘটেছে যা ছিলো সম্পূর্ণ প্রাকৃতিক ফলে তা আবার ঘুরে দাঁড়িয়েছে। কিন্তু এই সভ্য মানব জাতির উন্নত জীবন যাত্রা এবং এক তরফা ভাবে জনসংখ্যা বৃদ্ধিতে জীববৈচিত্র্যের যে ষষ্ঠ গণ বিলুপ্তি ঘটতে যাচ্ছে যার আদৌ পুনরুত্থান হবে কিনা তা আমাদের ভেবে দেখতে হবে। আজ যদি আমরা আমাদের এ উন্নত জীবন ব্যবস্থার পাশাপাশি জীববৈচিত্র্য সংরক্ষণ না করি তবে ষষ্ঠ গণ বিলুপ্তিতে আমাদের অস্তিত্বকে বিপন্ন করতে পারে। ক্রমর্বমান মানুষ বৃদ্ধির চাপে আজ আমাদের দেশের বন সম্পদ এশিয়া মহাদেশের মধ্যে সবচেয়ে নি¤œ পর্যায়ে অবস্থান করছে। আর সেসাথে আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে বন্যপ্রাণী।

এহেন পরিস্থি চলতে থাকলে বনজ আবাসাস্থল হেতু আমাদের দেশ থেকে হারিয়ে যাবে বেঙ্গল টাইগার সহ বিরল সব স্তন্যপায়ী, পাখি, সরীসৃপ এবং উভচর। এখনই সময় দেশে তথা পৃথিবী থেকে এব প্রানীদেরে টিকিয়ে রাখার জন্য আন্দোলনের মাধ্যমে নাগরিক সমাজকে সচেতন করা। বন্যপ্রাণীদের টিকে রাখার জন্য পৃথিবীর তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে এ লক্ষ্যকে সমানে রেখে এবারের স্লোগান হয়েছে ‘বন্যপ্রাণী সংরাক্ষণে তরুণদের কন্ঠে কন্ঠ মিলাও’। এসময় উপস্থিত ছিলেন, মোঃ টিপু সুলতান সহযোগী অধ্যাপক, মোঃ জিয়াউর রহমান পরিচালক স্বপ্ন, মো: ফজলে বারী রতন বন্যপ্রাণী সংরক্ষণ কমিটি গাবতলী, এটিএম আহসান হাবীব তালুকদার রনজু স্যানো, জনাব মো: মিজানুর রহমান তীর, দেলেরা আফরোজ প্রমূখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:৩৬ | শুক্রবার, ০৩ মার্চ ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com