বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বগুড়া’য় বিরল প্রজাতির ঈগল পাখি’কে মুক্ত

  |   মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

বগুড়া’য় বিরল প্রজাতির ঈগল পাখি’কে মুক্ত

pic-03-01-2017
আল আমিন মন্ডল, বগুড়া থেকে : বগুড়ার গাবতলী পৌর এলাকার উঞ্চুরখী বিলে একটি বিরল প্রজাতির ঈগল পাখি অসুস্থ অবস্থায় দেখে লোকজন মধ্যমে খবর ছড়িয়ে পড়লে উপজেলা প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ সংখ্যা (স্যানো) ও গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির নেতৃবৃন্দ পাখিটি উদ্ধার করে। এরপর অসুস্থ ঈগল পাখি কে উদ্ধার করার সংবাদ ঘটনা ছড়িয়ে পড়লে এ খবর বিভিন্ন দৈনিক ও একাধিক অনলাইন পত্রিকায় ছবিটি প্রকাশ করা হয়।

জারাযায়, পাখিটি গত ২৫ ডিসেম্বর উদ্ধার হলে সংগঠনের নেতা এ.টি.এম.আহসান হাবীব তালুকদার রনজু’র সার্বিক সহযোগিতায় প্রথমে উপজেলা প্রাণী সম্পদ অফিসে চিকিৎসা করা হয়। দূীর্ঘসময় চিকিৎসার পর ঈগল পাখিটি সম্পন্ন সুস্থ্য না হওয়ায় পাখিটিকে গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সভাপতি প্রফেসর ফজলে বারী রতনের নিজ বাসায় নিয়ে গিয়ে চিকিৎসা হতে থাকে। ৯দিন যাবত পশু চিকিৎসকের পরামর্শে ইনজেকশন ও ঔষধ খাওয়ানো হয়। দূীর্ঘ ৯দিন নিবির পরিচর্যা ও সময়মত চিকিৎসা করার পর গতকাল মঙ্গলবার ঈগল পাখিটি নিজে উড়তে সক্ষম হলে জয়ভোগা ‘পাখির ভিটায়’ এলাকার লোকজনকে নিয়ে গিয়ে উম্মুক্ত (মুক্ত) করে দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির উপদেষ্টা আব্দুস সামাদ, সভাপতি প্রফেসর ফজলে বারী রতন, প্রকৃতি ও বন্যপ্রাণী সংরক্ষণ সংখ্যা (স্যানো) সভাপতি ও গাবতলী বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক এ.টি.এম.আহসান হাবীব তালুকদার রনজু, সংগঠনের নেতা রেজাউল করিম, রেহান ইসলাম, বীর মুক্তিযোদ্ধা খাজা নাজিমুদ্দিন, ছাত্রদল নেতা আনোয়ার হোসেন, আব্দুল হালিম, সাংবাদিক আল আমিন মন্ডল প্রমূখ। এ বিষয়ে গাবতলী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ ডাঃ মোঃ আনিছুর রহমান জানান, অসুস্থ্য ঈগল পাখিটি কে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছিল। এরপরেও সুস্থ্য না হওয়ায় দূীর্ঘসময় চিকিৎসা দিতে পরামর্শ প্রদান করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:২২ | মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com