মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফেনীর আদালতে ১৬৪ ধারায় আবিদের জবানবন্দি ‘সালাম কমিউনিটি সেন্টারে একরাম হত্যার সিদ্ধান্ত’

  |   মঙ্গলবার, ২৭ মে ২০১৪ | প্রিন্ট

abid

ফেনী, ২৭ মে  : ফেনীর জেষ্ঠ্য বিচারিক হাকিম মোহাম্মদ খাইরুল আমিনের আদালতে (আমলী আদালত নং ১, সদর কোর্ট) ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে একরাম চেয়ারম্যান হত্যা মামলায় বর্তমানে রিমান্ডে থাকা আসামি আবিদুল ইসলাম আবিদ।

এতে সে জানায়, সেদিন একরাম হত্যার ঘটনায় হামলাকারী ছিল ৬০ থেকে ৭০ জন। তবে এদের মধ্যে গ্রেপ্তার হওয়া ৭ থেকে আটজন এবং পলাতকদের মধ্যে ১৫ থেকে ২০ জন ছাড়া বাকিদের সে চিনতে পারেনি। অনেককে সে দেখেনি।

এ ঘটনার মূল পরিকল্পনাকারী হিসেবে আবিদ আওয়ামী লীগ নেতা জাহিদ চৌধুরী ও পৌর কাউন্সিলর আব্দুল্লাহিল মাহমুদ শিবলুর নাম বলেছে। আর মিজান রোডের ভাষা শহীদ সালাম কমিউনিটি সেন্টারের ভিআইপি কক্ষে জাহিদের আস্তানায় ১৯ মে রাতে হামলার সিদ্ধান্তটি চূড়ান্ত হয়েছিল বলে জানায় আবিদ।

আদালতের সাথে সংশ্লিষ্ট একটি সূত্র গণমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার সকাল ১১টা থেকে মাঝে দুই ঘন্টা বাদ দিয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিচারক তার খাস কামরায় অত্যন্ত গোপনীয়তা ও সতর্কতার সাথে আবিদের জবানবন্দি রেকর্ড করেন। এসময় অপর একজন বিচারক তাকে সহায়তা করেন। পরে সন্ধ্যায় ১৭ পৃষ্ঠার জবানবন্দি মামলার তদন্ত কর্মকর্তার হাতে তুলে দেন বিচারক।

আদালতের সূত্র মতে, আবিদ জবানবন্দিতে এ ঘটনায় নিজে জড়িত থাকার কথা স্বীকার করে এবং ঘটনার বর্ণনা দেয়। সেদিন বিলাসী হলের সামনে হামলার সময় ২০/ ২২ জনের একটি দল অংশ নেয় বলে জানায় সে। শহরের একাডেমি, বিরিঞ্চিসহ বেশকিছু এলাকার ৬০ থেকে ৭০ জন ক্যাডার এতে অংশ নিয়েছিল বলেও আবিদ জানায়। তবে এদের মধ্যে সবাইকে চিনতে পারেনি সে। জাহিদ চৌধুরী ও শিবলু কাউন্সিলরই ১৯ মে রাতে ক্যাডারদের সাথে নিয়ে সালাম কমিউনিটি সেন্টারে বসে হামলার পরিকল্পনা চূড়ান্ত করেছে বলেও জানায় আবিদ।

সে গ্রেপ্তার হওয়া কাজী শানান মাহমুদ, জাহিদুল ইসলাম সৈকত, মো. জাহিদ, সজল উদ্দিন শিপন, চৌধুরী নাসির উদ্দিন অনিক, সাজেদুল ইসলাম শিফাত এর সাথে জড়িত ছিল বলে স্বীকার করে। এছাড়া তার পরিচিতদের মধ্যে যারা এর সাথে জড়িত তাদের প্রত্যেকের নামও বলেছে আবিদ।

এ ব্যাপারে আদালতের কোন কর্মী বা পুলিশ কর্মকর্তারা মুখ খুলতে অপারগতা প্রকাশ করেন। পুলিশ সুপার পরিতোষ ঘোষ অপারগতা প্রকাশ করে বলেন, তদন্তের স্বার্থে এখন কিছুই বলতে পারছি না। তবে মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে জবানবন্দির কপি তিনি হাতে পেয়েছেন বলে গণমাধ্যমকে জানান।

মামলার তদন্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার করতে বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে পুলিশ।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৩ | মঙ্গলবার, ২৭ মে ২০১৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com