বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ফুলবাড়ি মাদ্রাসার সাবেক উস্তাদের স্বরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

  |   মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২ | প্রিন্ট

ফুলবাড়ি মাদ্রাসার সাবেক উস্তাদের স্বরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি : “দ্বীন ইসলামের প্রচার ও প্রসারে ফুলবাড়ি আলিয়া মাদ্রাসা এক অন্যন্য ভুমিকা পালন করে যাচ্ছে” ভারত উপমহাদেশে বৃটিশ বিরোধী আন্দোলনকে দমাতে ইংলিশরা যখন উলামায়ে কেরামদেরকে জেল জুলুম ও ফাঁসিতে ঝুলিয়ে শহীদ করার মধ্য দিয়ে উপমহাদেশে মুসলমান সমাজকে ইলমে ওহী শূন্য করতে চেয়েছিল ঠিক তখন মরহুম মাওলানা আজির উদ্দীন (রহঃ) তার সমুদয় সম্পত্তির একচতুর্থাংশ দিয়ে ইলমে দ্বীনের ধারা জারি রাখার জন্য ১৮৬০ সালে গোলাপগঞ্জের ফুলবাড়ি গ্রামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন।

সেই থেকে আজোবধি এ মাদ্রাসা বৃহত্তর সিলেটসহ সহ সারা বাংলাদেশে ইলমে দ্বীনের প্রচার ও প্রসারে এক অনন্য ভুমিকা পালন করে আসছে। অত্র প্রতিষ্ঠান থেকে দ্বীন ইসলামের তালীম ও তরবিয়ত নিয়ে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ইসলামের সুমহান আদর্শ প্রচার ও প্রসারে একনিষ্টভাবে সুনামের সাথে কাজ আঞ্জাম দিয়ে যাচ্ছন অনেক উলামা ও দাঈ। মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওঃ মুহিববুর রহমান (রহঃ) মাওঃ আব্দুর রহমান শ্রীবহরী (রহঃ), সাবেক প্রিন্সিপাল মাও আব্দুস শাকুর (রহঃ), সাবেক আরবি প্রভাষক মাওঃ আব্দুস সত্তার সাফঘাটী (রহঃ), মাওঃ আসদ্দর আলী রানাপিঙ্গী (রহঃ) সহ সাবেক মরহুম আসাতিজায়ে কেরামদের স্বরণে মাদ্রাসার প্রবাসী প্রাক্তন ছাত্রদের উদ্যোগে ৯ই জানুয়ারী’২২ ইউকে সময় সন্ধ্যা ৫ টায় অনুষ্ঠিত এক ভার্চুয়াল স্বরণ সভা ও দোয়া মাহফিলে অংশ নিয়ে আলোচবৃন্দ উপরোক্ত কথাগুলো বলেন।

মাদ্রাসার সাবেক ছাত্র ও শায়খে ফুলবাড়ি (রহঃ) এর সাহেবজাদা মাওলানা হাস্সান আহমদ চৌঃ এর সভাপতিত্বে এবং মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা মুহিববুর রহমান রহঃ এর সাহেবজাদা মাওঃ এনামুল হাসান সাবীর এর পরিচালনায় অনুষ্ঠিত এ স্বরণ সভায় আলোচনায় অংশ গ্রহণ করেন মাদ্রাসার সাবেক কৃতি ছাত্র সর্বজনাব মাওঃ সৈয়দ শামসুজ্জামান, সাবেক কৃতি ছাত্র মাও লুৎফুর রহমান হুমায়দী, মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রিন্সিপাল মাওলানা জাকির হোসাইন, মাদ্রাসার শিক্ষক আব্দুল হান্নান ও ইবতেদায়ী প্রধান মাও জিয়াউর রহমান। মাদ্রাসার সাবেক কৃতি ছাত্র মাও আমীনুর রশীদ এর কুরআন তিলাওয়াতও ছাত্র সংসদের সাবেক জিএস মাওলানা মুহাম্মাদ আতাউর রহমান এর সঞ্চালনাসহযোগীতার মধ্য দিয়ে অনুষ্ঠিত সভায় মরহুম হুজুরদের স্বৃতিচারণ করে আলোচনা পেশ করেন মাদ্রাসার ছাত্র সংসদের সাবেক জিএস মাও শামীম আল মামুন, মাওঃ সাহেল আহমদ, ডঃ মাও রফিকুল হক্ব, মাদ্রাসার সাবেক ছাত্র সংসদের সাবেক জিএস মাওঃ নজরুল হক্ব, মাদ্রাসার সাবেক ছাত্র ও শিক্ষক এবং সাহেব জাদায়ে রানাপিঙ্গী মাষ্টার মাহবুবুল করীম আফসর, সাবেক ছাত্র মাওঃ আব্দুল আলিম মিলাদ, সাবেক ছাত্র ও সাবেক ইউপি চেয়ারম্যান কামরুল হাসান সাহান, সাবেক ছাত্র মাওঃ ফয়জুর রহমান নোমানী। কাতার প্রবাসী সাবেক ছাত্র মুস্তাফিজ আহমদ মাসুম এর মনমুগ্ধকর নাতে রাসূল (সাঃ) পরিবেশনার মধ্যদিয়ে ভার্চুয়াল এ দোয়া মাহফিলে অন্যান্যের মধ্যে স্বৃতিচারণ মুলক কথা রাখেন সর্বজনাব মাওলানা আব্দুল ফাত্তাহ, মাওলানা আব্দুল কাইয়ুম, মাও কাওসার আহমদ চৌ, মাওলানা আব্দুর রাজ্জাক, মোহাম্মাদ আলী, হাফিজ ছয়েফ আহমদ, রুহুল আমীন, বখতিয়ার আহমদ, মাওলানা আলিম উদ্দীন, মাও শিব্বির আহমদ, মাও আহসানুল হক, মাও আল আনহার হামীদ, এমাদ উদ্দীন, সাহিনুর রহমান ও সুমন আহমদ প্রমুখ।

মাদ্রাসার শ্রদ্ধাভাজন মরহুম আসাতিজায়ে কেরামদের স্বরণে আয়োজিত ভার্চুয়াল এ দোয়া মাহফিলে স্বৃতিচারণমুলক বিভিন্ন আলোচনায় এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়। ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, ইউরোপ, সৌদিআরব ও কাতার সহ বিভিন্ন দেশে অবস্থানরত মাদ্রাসার সাবেক ছাত্রদের অংশ গ্রহণে ভার্চুয়াল এ দোয়া মাহফিল প্রাক্তন নবীন প্রবীনদের এক মিলনমেলায়া রুপ নেয়। পরিশেষে মাদ্রাসার অন্যতম প্রবীন উস্তাদ মাওলানা জিয়াউর রহমান এর আবেগঘন দোয়ার মধ্য দিয়ে মাহফিল সমাপ্ত হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২১:৩৩ | মঙ্গলবার, ১১ জানুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com