শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফাইনালের আম্পায়ার নিয়ে এখনও ধোঁয়াশা

  |   শুক্রবার, ২৮ সেপ্টেম্বর ২০১৮ | প্রিন্ট

ফাইনালের আম্পায়ার নিয়ে এখনও ধোঁয়াশা

এশিয়া কাপের ফাইনালের বাকি আছে আর অল্প কিছু সময়। তবে ফাইনালের আগে রহস্য তৈরি করেছে একটি প্রশ্ন। আর তা হলো এখনও ফাইনালের একজন আম্পায়ারের নাম ঘোষণা করা হয়নি।

এটা সবারই জাানা যে ক্রিকেট মাঠে আম্পায়ার থাকেন দুজন। কিন্তু দুবাইয়ের ফাইনালের জন্য ঘোষণা করা হয়েছে একজন মাঠের আম্পায়ারের নাম। তিনি মারিয়াস ইরাসমাস। তবে তার সঙ্গে কে থাকবেন, সেটা এখনো জানানো হয়নি। তাই সবার কাছেই একটি প্রশ্নই ঘুরছে, তা হল কেন এখনো দ্বিতীয় আম্পায়ারের নাম ঘোষণা করা হয়নি?

এই প্রশ্ন আসতো না যদি ফাইনালে অন্য অফিসিয়ালদের নাম ঘোষণা করা না হতো। এমনকি এই ম্যাচের টিভি আম্পায়ারের নামও ঘোষণা করা হয়েছে। তৃতীয় তথা টিভি আম্পায়ারের দায়িত্বে থাকছেন অস্ট্রেলিয়ার রড টাকের। এছাড়া ম্যাচ রেফারির গুরু দায়িত্ব পালনের ভার দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ারই সাবেক কিংবদন্তি ডেভিড বুনের কাঁধে।

এখন বাদ রেখেছেন ফিল্ড আম্পায়ারের নাম ঘোষণার। কিন্তু কেন? তাহলে কি ফাইনাল পরিচালনার জন্য ইরাসমাসের মতো যোগ্য কোনো আম্পায়ার খুঁজে পাচ্ছেন না কর্তৃপক্ষ? নাকি এর পেছনে কাজ করছে অন্য কোনো রহস্য? বাংলাদেশের ক্রিকেট ভক্তদের কাছে এটা রহস্যময় হওয়াটাই স্বাভাবিক। কারণ এর আগেও অনেকবার মাাঠে বাংলাদেশের বিপক্ষে ভারত আম্পায়ারের অনেক সুবিধা পেয়েছেন। যা এখনও ভুলতে পারিনি এদেশের ক্রিকেট ভক্তরা।আম্পায়াররা বাংলাদেশের সবচেয়ে বড় ক্ষতিটা করেছিলেন ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে। ছক্কার পরিবর্তে মাহমুদউল্লাহকে দিয়েছিলেন আউট! মাহমুদউল্লাহর শটটি সীমানার উপর দিয়ে মাঠের বাইরে চলে যাচ্ছিল। সীমানা দড়ির উপর দাঁড়িয়ে তা তালুবন্দী করেন শিখর ধাওয়ান। রিপ্লেতে পরিস্কার, ক্যাচ নেওয়ার সময় ধাওয়ানের পা দড়ি স্পর্শ করেছিল। ক্রিকেটের আইন অনুযায়ী, এটা ছক্কা! কিন্তু মাঠের দুই আম্পায়ার নির্লজ্জভাবে দুর্দান্ত ফর্মে থাকা মাহমুদউল্লাহকে আউট দেন! বিতর্কিত ওই সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। তারপরও আইসিসির বিবেক নড়েনি। ভারতকে খুশি করতে এরপরও আম্পায়াররা বাংলাদেশের বিপক্ষে বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছেন।

আজকের ফাইনাল নিয়েও বাংলাদেশিরা একই ভয় পাচ্ছেন। যদি ভারতের সঙ্গে আম্পায়ারাও বাংলাদেশের প্রতিপক্ষ হয়ে দাঁড়ায়।এ কারণেই কি দ্বিতীয় আম্পায়ারের নাম ঘোষণা করা হয়নি? ক্রিকেটের প্রভু ভারতকে খুশি করতে কি তাদের পছন্দের আম্পায়ারকেই মাঠে নামানোর প্রস্তুতি চলছে।

সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে খেলা শুরু হলে। পূর্ব-পশ্চিম

Facebook Comments Box
advertisement

Posted ১৫:৩৭ | শুক্রবার, ২৮ সেপ্টেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com