বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রসব বেদনা কমাতে নাচ ! (ভিডিও)

  |   বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | প্রিন্ট

প্রসব বেদনা কমাতে নাচ ! (ভিডিও)

ডেস্ক রিপোর্ট : সন্তান প্রসবের সময়ে প্রচন্ড কষ্টের মাঝে দিয়ে যান একজন মা। এই কষ্ট কমাতে ডাক্তাররা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করেন। কিন্তু কখনো শুনেছেন, প্রসব বেদনা কমাতে নাচার কথা ?

এই কাজটিই করেন ব্রাজিলিয়ান ডাক্তার ফার্নান্দো গুয়েডেস ডা কুনহা। তবে ‘ড্যান্সিং ডক্টর’ বলেই তিনি বেশি পরিচিত। নিজের ইন্সটাগ্রামে ‘ডেসপাচিতো’ এর মত জনপ্রিয় গানগুলোর তালে রোগীর সঙ্গে নিজের নাচের ভিডিও দেন তিনি প্রায়ই। তার সাম্প্রতিক এক ভিডিওতে দেখা যায়, গর্ভাবস্থায় ডায়াবেটিসে ভোগা এক নারী এই ডাক্তারের সঙ্গে নাচছেন।

শুধু কি মজা করতে, রোগীর মন ভালো করতে নাচেন এই ডাক্তার? মোটেই না। বরং গবেষণায় দেখা গেছে শারীরিক সক্রিয়তা আসলে প্রসব সহজ করতে সহায়ক। নাচ, হাঁটা, ফিজিওথেরাপি- এ সবই প্রসব সহজ করতে পারে। প্রসবে গড়ে আট ঘন্টা সময় লাগতে পারে, কিন্তু নাচের মত ব্যায়ামের ফলে তা আরো কম সময়ে এবং সহজে শেষ হয়। ১৯৯৮ সালের একটি গবেষণায় দেখা যায় প্রসবে সময় কম লাগে হেঁটে বেড়ানোর ফলে। এছাড়া ২০০৩ সালের একটি গবেষণা বলে, শুয়ে থাকলে প্রসব বেদনা বেশি তীব্র হয়।

হাসপাতাল ইউনিমেড ভিক্টোরিয়াতে ডেসপাচিতোর সঙ্গে নাচের ভিডিও এই ডাক্তারকে জনপ্রিয় করে তোলে। এই হাসপাতালের ফেসবুক পেইজে দেওয়া হয়েছিল সেই ভিডিও। ড্যান্সিং ডক্টরের থেকেই উদ্বুদ্ধ হয়ে সম্প্রতি প্রসবকালীন নারীদের নাচের ভিডিও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

‘বার্থ ক্যানালের মধ্যে দিয়ে শিশুর চলাচল সহজ করতে মায়ের চলাফেরা কাজে আসে,’ বলেন ড. রেজিনা কাপলান, একজন গাইনোকলজিস্ট।

তবে নাচ সবার জন্য কাজে নাও আসতে পারে। ২০১৭ সালের একটি গবেষণায় দেখা যায়, প্রথমবার মা হচ্ছেন এমন মায়েরা তাদের এপিডিউরাল (ব্যথা কমানোর ইনজেকশন) নেবার পর শুয়ে থাকলে তাদের প্রসব কম সময়ে হয়ে যায়।

প্রসব ব্যথা কমানোর জন্য নাচ ছাড়াও অন্যান্য উপায় আছে। এপিডিউরাল নেওয়া ঘাড়, হাত এবং পিঠের ব্যথা কমাতে সয়াহক। কেগেলস নামের একটি ব্যায়ামও উপকারি। অনেকেই নিয়ন্ত্রিত নিঃশ্বাস প্রশ্বাসের মাধ্যমেও ব্যথা কমাতে পারেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ০৮:৪৭ | বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com