শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রবাসীদের অর্থায়নে ভাষা দিবস উপলক্ষ্যে সুজানগরে সহায়তা

  |   বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

প্রবাসীদের অর্থায়নে ভাষা দিবস উপলক্ষ্যে সুজানগরে সহায়তা

সৈয়দ মুন্তাছির রিমন : মৌলভীবাজার জেলার পুর্ব পাহাড়ী ঝর্ণা আর পশ্চিমে এশিয়ার মাদার ফিসারী নামে খ্যাত হাকাঁলুকি হাওরের আবাসভুমির সীমান্ত এলাকা বড়লেখা। এই এলাকারই বিশ্বাখ্যাত আগর-আতরের রাজধানী ও প্রকৃতির লীলায় মাধবছড়ার তীরবর্তী সুজানগর। দেশ স্বাধীনতার পুর্ব থেকে সুজানগর এলাকার কৃতি সন্তানরা বিশ্বের বিভিন্ন দেশে সুনামের সাথে অবস্থান করলেও দেশ, জাতি ও নিজ জন্মভুমি ভুলে থাকতে পারেনি। প্রবাসীদের নিজ নিজ কর্ম ব্যস্ততার পরও নিজ এলাকা সুজানগর মানুষের প্রতি রয়েছে এক নাড়ীর টান। সেই টানে দীর্ঘদিন থেকে বড়লেখা উপজেলার সবকটি এলাকায় আর্থমানবতার সেবায় বড়লেখা ফাউন্ডেশন ইউকে কাজ করে যাচ্ছে। এর সাথে সুজানগর এসোসিয়েশন ইউকে সুজানগর এলাকার দরিদ্র্য জনগোষ্ঠীর কল্যাণে কাজ করছে।

এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক মাতৃভাষা উপলক্ষ্যে ভাষা শহীদদের স্মরণে সুজানগর ইউনিয়নের সালদিগা গ্রামে মৃত ছলিম উদ্দিন ড্রাইবারের ঘর নির্মানের মধ্যে দিয়ে বড়লেখা ফাউন্ডেশন ইউকে বড়লেখা উপজেলায় প্রত্যেকটি ইউনিয়নে ঘর-মসজিদ নির্মান করে অবদান রাখে। ২১শে ফেব্রুয়ারীর মধ্যদুপুরে সুজানগর ইউনিয়নের সালদিগা গ্রামে বড়লেখা ফাউন্ডেশন ইউকে ও সুজানগর এসোসিয়েশন ইউকের অর্থায়নে ঘরের কাজ উদ্ভোধন করেন সুজানগর ইউনিয়নের নবাগত ইউপি চেয়ারম্যান বদরুল ইসলাম। এতে আরো উপস্থিত ছিলেন সালদিগা ৫নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য মন্জুর হোসেন লুলু ও সাবেক সদস্য ফরমান আহমেদ সহ ফাউন্ডেশনের প্রতিনিধি তুতিউর রহমান তুতি ও বন্ধু মুহিবুল ইসলাম রাজু প্রমুখ ৷

প্রবাসীর অর্থায়নে এই উভয় সংগঠনটি করোনার মহাতাণ্ডবের সময় যখন জনজীবন বিপন্ন তখন বড়লেখা ফাউন্ডেশন ইউকে তার নিজস্ব প্রতিনিধিদের মাধ্যমে অর্ধকোটি টাকার চেয়েও বেশী গত এক বছরে আর্তমানবতার কল্যানে ব্যয় করেছে। বড়লেখা ফান্ডেশন ইউ,কে এর বাংলাদেশ প্রতিনীধিগণের পক্ষ থেকে সাবেক ইউপি সদস্য ও সমাজ সেবক ফরমান আহমদ বলেন ইউরোপ, আমেরিকা ও আরব দেশের প্রবাসীরা এলাকায় দীর্ঘ দিন থেকে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন।

আমাদের প্রবাসীরা ভাই, মা-বাবা, ভাই-বোন, আত্মীয়-স্বজন রেখে অনেক কষ্টের মধ্যে টাকা উপার্জন করে আমাদের কাছে পাঠিয়ে দেয় আমরা সেটা বিভিন্ন প্রতিষ্ঠানের গরিব-দুঃখী বিপদ আপদে তা দান করি। এছাড়া মসজিদ-মাদ্রাসা বিভিন্ন জায়গায় সাহায্য সহযোগিতা করা হয়। সুজানগরের সকল প্রবাসী ভাইয়েরা আমাদের সাথে একত্র হয়ে মসজিদ, মাদ্রাসা বিভিন্ন জায়গায় গরিব দুঃখী মানুষের পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। বড়লেখা উপজেলায় বেশ কয়েকটি হুইল চেয়ার বিতরণ, নিম্নবিত্ত পরিবারকে ঘর তৈরি করে দেওয়া, অসুস্থ রোগীর চিকিৎসার জন্য নগদ অর্থ প্রদান করা, নিম্নবিত্ত পরিবারকে সচ্ছলতা এনে দিতে সেলাই মেশিন বিতরণ, পবিত্র মাহে রমজান মাসে বিপুলসংখ্যক পরিবারের মাঝে রামাদ্বান ফুড প্যাক বিতরণ, পবিত্র ঈদুল ফিতর ও ঈদ উল আযহা উপলক্ষে ঈদ সামগ্রী বিতরণ, শীতকালীন সময়ে শীত বস্ত্র বিতরণ, গ্রীষ্ম কালীন সময়ে নিম্নবিত্ত পরিবারের মাঝে সিলিং ফ্যান বিতরণ, কর্মসংস্থান গড়ে দেওয়ার লক্ষ্যে কাচামালের ও ব্যান গাড়ি বিতরণ, মহামারী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কর্মহীন হয়ে পড়া পরিবারের মাঝে খাদ্য সামগ্রী, অক্সিজেন সিলিন্ডার ও চিকিৎসা সামগ্রী সহায়তা সহ উপজেলায় বিভিন্ন সামাজিক ও মানবিক কাজে সর্বদাই প্রবাসীদের সামাজিক ও মানবিক কাজ অব্যাহত রয়েছে। উনাদের এমন মহৎই উদ্যোগ আশাকরি আগামী দিনগুলোতে ও অব্যাহত থাকবে বলে আমরা আশাবাদী। তিনি পাশাপাশি ইউকে এর সভাপতি সোহেল রহমান ও সাধারণ সম্পাদক আবু রহমান,  সিনিয়র সদস্য কায়সারুল ইসলাম সুমনসহ প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:১৪ | বুধবার, ২৩ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com