শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাম তেল দুর্নীতির দায়ে বরখাস্ত হলেন ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী

  |   বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২ | প্রিন্ট

পাম তেল দুর্নীতির দায়ে বরখাস্ত হলেন ইন্দোনেশিয়ার বাণিজ্যমন্ত্রী

স্বাধীনদেশ ডেস্ক : ইন্দোনেশিয়ার পাম তেলের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজার তছনছ করার দায়ে বরখাস্ত হয়েছেন দেশটির বাণিজ্যমন্ত্রী মুহম্মদ লুৎফি। নতুন বাণিজ্যমন্ত্রী হিসেবে মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন সাবেক বনায়নমন্ত্রী জুলকিফ্লি হাসান। দেশটির প্রেসিডেন্ট জোকো উইদাদো বুধবার এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন। ইন্দোনেশিয়া বিশ্বের বৃহত্তম পাম অয়েল উৎপাদক ও রপ্তানিকারী দেশ। কিন্তু গত মার্চ মাস থেকে হঠাৎ করে দেশটিতে বাড়তে শুরু করে এই ভোজ্য তেলের দাম। এপ্রিলের প্রথম সপ্তাহের পর দেশটির বিভিন্ন প্রদেশের অভ্যন্তরীণ বাজারে রীতিমতো উধাও হয়ে যেতে শুরু করে এই ভোজ্যতেল। পরিস্থিতি সামাল দিতে প্রেসিডেন্ট গত ২৩ এপ্রিল পাম তেল রপ্তানিতে সাময়িক নিষেধাজ্ঞা দেন। পাশপাশি, বাজারের এই পরিস্থিতির কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করে সরকারি সংস্থা।

তদন্তে দেখা যায়, মহামারির জেরে আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম চড়তে থাকায় ব্যবসায়ীদের ব্যাপক হারে তেল রপ্তানিই মূলত এই মূল্যবৃদ্ধির জন্য দায়ী; এবং দুর্নীতির মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় থেকে অতিরিক্ত পাম অয়েল রপ্তানির অনুমতি বাগিয়েছিলেন অনেক ব্যবসায়ী। প্রায় ১ মাস নিষেধাজ্ঞা জারি রাখার পর ১৯ মে পাম অয়েল রপ্তানিতে নিষেধজ্ঞা তুলে নেয় ইন্দোনেশীয় সরকার; আর এই সময়সীমার মধ্যে দুর্নীতিতে সংশ্লিষ্টতার দায়ে বেশ কয়েকজন সরকারি কর্মকর্তা ও রপ্তানিকারীকে গ্রেপ্তার করা হয়।

বুধবার এই অভিযোগেই মন্ত্রিত্ব খুইয়েছেন মুহম্মদ লুৎফি। তার পদে আসীন হয়েছেন দেশটির রাজনৈতিক দল ন্যাশনাল ম্যান্ডেট পার্টির (পিএএন) চেয়ারম্যান জুলকিফ্লি হাসান। তবে নতুন মন্ত্রী ইন্দোনেশিয়ার পাম তেলের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজার নিয়ন্ত্রণ করতে পারবেন কি না, তা নিয়ে সন্দিহান দেশটির রাজনীতি ও অর্থনীতি বিশ্লেষকদের একাংশ।

ইন্দোনেশিয়ার থিংকট্যাংক সংস্থা সেন্টার ফর ইকোনমিক অ্যান্ড ল স্টাডিজের (সিইএলআইওএস) পরিজচালক ভীমা ইউধিষ্ঠিরা রয়টার্সকে এ সম্পর্কে বলেন, বাণিজ্য বিষয়ে পেশাদার ব্যাকগ্রাউন্ড রয়েছে— এমন একজনকে এই মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া উচিত ছিল। দেশে এমন মানুষের অভাবও ছিল না। কী কারণে জোকোউই রাজনৈতিক দল থেকে বাণিজ্যমন্ত্রী নিয়োগ দিলেন, আমাদের কাছে এখনও বোধগম্য হচ্ছে না।

অবশ্য দেশটির ব্যবসায়ীরা নতুন বাণিজ্যমন্ত্রীকে স্বাগত জানিয়েছেন। ইন্দোনেশিয়ার ব্যাবসায়ীদের সংগঠন ট্র্যাডিশনাল মার্কেট ট্রেডার্স অ্যাসোসিয়েশন (আইএকএপিপিআই) এক বিবৃতিতে জুলকিফ্লি হাসানেরর সাবেক মন্ত্রণালয়ের প্রতি ইঙ্গিত দিয়ে বলেছে, নতুন মন্ত্রীকে জঙ্গলে সুস্বাগতম। পাম তেলের বাজারে যে অস্থিরতা চলছে আমরা আশা করছি, নতুন বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের পাশে থাকবেন এবং ক্ষুদ্র শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্যকে শক্তিশালী করবেন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪১ | বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com