বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওয়াজ শরীফ কারাগারে ডিভিশন পেলেও মরিয়মের অনিশ্চিত

  |   বুধবার, ১১ জুলাই ২০১৮ | প্রিন্ট

নওয়াজ শরীফ কারাগারে ডিভিশন পেলেও মরিয়মের অনিশ্চিত

দুর্নীতি মামলায় সদ্য সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশে ফেরা মাত্র গ্রেফতার হবেন । একই মামলায় তার মেয়ে মরিয়মকেও দ- ভোগ করতে হবে । পাক কর্তৃপক্ষ বলেছেন, সাবেক সাংসদ হিসেবে নওয়াজকে ভালভাবে জেলে রাখা হবে । কিন্তু মরিয়ম সাংসদ নন অতএব তাকে উন্নতমানের জেলে রাখা সম্ভব নয় । তবে মরিয়ম যদি বছরে ৬ লক্ষ রুপি আয়কর প্রদানের প্রমাণ দেখাতে পারেন তাহলে তাকে ভালভাবে কারাগারে রাখা হবে ।

নওয়াজরা স্বয়ংক্রিয়ভাবে উচ্চমানের কারাগারে থাকার সুযোগ পাবেন না । তাদেরকে আবেদন করতে হবে । আর ভাল মানের কারাগারের অর্থ হল তাদের কক্ষে এসি এবং ফ্রিজ থাকবে না ।
মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, প্রচলিত আইন বলেই নওয়াজ শরীফ কারাগারে সুযোগ সুবিধা পাবেন । তিনি বলেন, নওয়াজ শরীফের জামাতা ক্যাপ্টেন (অব) সফদারও আবেদনের ভিত্তিতে কারাগারে ডিভিশন পেতে পারেন । তবে তিনি ডিভিশনের জন্য এখনো আবেদন করেননি । ফলে তাকে এখনো ডিভিশন দেয়া হয়নি । ওই কর্মকর্তা বলেন, পানজাব প্রদেশের বিদ্যমান আইন অনুযায়ী বিশেষ করে কয়েক বছর আগে প্রদত্ত লাহোর হাইকোর্টের রায় বলে সাবেক প্রেসিডেন্ট ,প্রধানমন্ত্রী অথবা মুখ্যমন্ত্রীদের কারাগারে বিশেষ কোন সুবিধা পাওয়ার সুযোগ নেই ।

এদিকে মরিয়ম গেজেটেড কোন সামরিক -বেসামরিক কর্মকর্তা নন । একমাত্র তিনি যদি বছরে ৬ লক্ষ রুপি আয়কর দিয়ে থাকেন তাহলেই তিনি কারাগারে ডিভিশন বা বিশেষ সুবিধা পেতে পারেন । অবশ্য বিশেষ শ্রেণিপ্রাপ্ত কয়েদিদের সুযোগ সুবিধাগুলোও তেমন আহামরি কিছু নয় । তাদেরকে বই, ২১ ইান্চর একটি টিভি সেট, টেবিল চেয়ার, একটি ম্যাট্রেস, খাদ্য, ব্যক্তিগত বিছানা এবং কাপড় দেয়া হবে । এজন্য তাদেরকে টাকাও দিতে হবে । সরকারের মূল দায়িত্ব হল, এই ভিআইপিদের কঠোর নিরাপত্তা বিধান যাতে অন্য কয়েদিরা তাদের সংস্পর্শে আসতে না পারে । ডন

Facebook Comments Box
advertisement

Posted ১৪:৫০ | বুধবার, ১১ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com