বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নওগাঁয় ভিক্ষাবৃত্তি ছেড়ে ব্যবসা করছেন প্রতিবন্ধী নাহিদ 

  |   বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২ | প্রিন্ট

নওগাঁয় ভিক্ষাবৃত্তি ছেড়ে ব্যবসা করছেন প্রতিবন্ধী নাহিদ 

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ : নওগাঁ শহরে কিছুদিন আগেও নাহিদ নামে যেই প্রতিবন্ধী ছেলেটি খুড়িয়ে খুড়িয়ে হেঁটে ভিক্ষাবৃত্তি করতেন। এখন সে ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়েছে। নিজেকে সম্মানিত করতে ভিক্ষায় উপার্জিত কিছু জমানো তিন হাজার টাকার পুঁজিতে এখন শহরের গীতাঞ্জলি মার্কেটের সামনে ফুটপাতে কলম, মাস্ক, কয়েল স্টান্ড, তুথপিক, টুথব্রাশ বিক্রি শুরু করেছে ।

এমন পরিবর্তনে সবাই খুশি। লিজা প্রামানিক বলেন, শারীরিক ও বাক প্রতিবন্ধী নাহিদ এখন ভিক্ষা চাই না, একটা কলম নেন মাস্কও আছে নেন। হঠাৎ নাহিদের এমন পরিবর্তনে অনেকেই প্রয়োজন না হলেও ১০ টাকা দিয়ে একটি কলম অথবা মাস্ক কিনে নিচ্ছেন। নওগাঁ শহরে অনেক ভিক্ষুক আছে সুস্থ স্বাভাবিক। আবার অল্প বয়সের অনেক নারীও রয়েছে যারা যে কোনো কর্ম করে খেতে পারে। কিন্তু করে না। এদের মধ্যে নাহিদ ছিল ব্যতিক্রম।

সে ঠিক মতো হাটতে পারে না। স্পষ্ট কথা বলতে পারে না। এজন্য নাহিদকে অনেকেই ভিক্ষা দিতেন। কিন্তু সেই নাহিদ এখন ভিক্ষাবৃত্তি ছেড়ে দিয়েছে। এটা আসলে ভালো লাগার বিষয়। নাহিদ অস্পষ্ট ভাবে বলেন, ভিক্ষা করতে গিয়ে লজ্জায় পড়তে হতো বিভিন্ন সময়। এখন ব্যবসা করি।ভিক্ষার চেয়ে ব্যবসা অনেক সম্মানের। এখন আমি গর্ব করে বলি, আমি প্রতিবন্ধী হয়েও অন্যের দ্বারস্থ না হয়ে রোজগার করে খাই। তবে অনেক মানুষ আমাকে বিভিন্নভাবে সহযোগিতা করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২১ | বুধবার, ০৯ ফেব্রুয়ারি ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com