বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নওগাঁর মান্দায় জমি দখল করে জোরপূর্বক গাছ রোপণ থানায় অভিযোগ

  |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২ | প্রিন্ট

নওগাঁর মান্দায় জমি দখল করে জোরপূর্বক গাছ রোপণ থানায় অভিযোগ

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ : নওগাঁর মান্দায় জমি দখল করে জোরপূর্বক গাছ রোপণের অভিযোগ  উঠেছে। এ ঘটনায় প্রতিপক্ষের  ৬ জনকে আসামি করে থানায়  একটি লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে। সম্প্রতি জমি দখলের এ ঘটনাটি ঘটে উপজেলার পরানপুর ইউপির শিশইল গ্রামে। ঘটনার  দু’ সপ্তাহ্ পেরিয়ে গেলেও পুলিশ মামলা নথিভুক্ত করতে তালবাহানা ও গড়িমসি করছে বলে জানা গেছে।

 থানায় অভিযোগ ও সরেজমিনে জানা যায়,  উপজেলার পরানপুর ইউপির সোনাপুর গ্রামের  বাসিন্দা ও সাবেক ইউপি সদস্য ইদ্রিস আলীর ছেলে ফিরোজ আহম্মেদ পৈতৃক ও কবলা সূত্রে প্রাপ্ত হয়ে  শিশইল মৌজার অধীন হাল খতিয়ান নং ১৬৮, দাগ নং ৮৬ এ-র মোট জমির পরিমাণ ৭১ শতাংশের মধ্যে পৌনে আঠার শতাংশ (১৭.৭৫ শতাংশ)  জমি দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে ভোগদখল করে আসছেন। এমতাবস্থায় গত ১৭/০৩/২০২২ তারিখ বৃহস্পতিবার সকাল অনুমান সাড়ে ৯ টার দিকে শিশইল গ্রামের মৃত আছির উদ্দিনের ছেলে আনিছার রহমানের (৬০) নেতৃত্বে একই গ্রামের মৃত ফহির উদ্দিনের ছেলে হাছেন আলী(৫৫), ফসির উদ্দিন মৃধার ছেলে আনোয়ার হোসেন (৪৫), কালা চিতা গ্রামের মৃত নশরতুল্লার ছেলে আবুল কাশেম (৬৫), সোনাপুর গ্রামের মৃত জহির উদ্দিনের ছেলে আলাউদ্দিন(৪৫) এবং বাদলঘাটা গ্রামের জনৈকের ছেলে ও শিশইল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক  সুশীল চন্দ্র প্রামানিক বেআইনিভাবে সংঘবদ্ধভাবে  একজোট হয়ে উল্লেখিত জমি দখলের উদ্দেশ্য ফিরোজের ঘরের টিনের ছাউনি ভাংচুর করে এবং জোরপূর্বকভাবে সেখানে বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করতে শুরু করে।
বিষয়টি টের পেয়ে ঘটনাস্থলে পৌঁছে এতে বাঁধা প্রদান করলে প্রতিপক্ষরা চরম ক্ষিপ্ত হয়ে তাকে সহ তার বৃদ্ধ পিতা ও সাবেক ইউপি সদস্য ইদ্রিস আলীকে মারধোর করে আহত করে মাটিতে ফেলে দেয়। তাদের আর্ত চিৎকারে স্থানীয়রা এগিয়ে এলে সেখানে গাছ রোপণ করতে নিষেধ করলেও কোন কথা কর্ণপাত না করে নানা রকম হুমকি ধামকি দিয়া গাছের চারা রোপণ অব্যহত রেখে সম্পূর্ণ জমি দখল করে নেয়ার পাঁয়তারা চালাচ্ছে । এ ঘটনায় থানায় উল্লেখিত প্রতিপক্ষের লাঠিয়াল বাহিনীর বিরুদ্ধে  (আসামিদের) একটি অভিযোগ দাখিল করা হয়েছে।  অভিযোগ পেয়ে মান্দা থানার উপপরিদর্শক আবদুল ঘটনাস্থল পরিদর্শন করেন।  কিন্তু ঘটনার  দু’ সপ্তাহ পেরিয়ে গেলেও  অজ্ঞাত কারণে থানা পুলিশ কোন  রকম আইনী ব্যবস্থা  না নেওয়ায় হতাশ ও নানা উদ্বেগ দেখা দিয়েছে। বর্তমানে সেখানে টানটান উত্তেজনা বিরাজ করছে।  যেকোন সময় সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা রয়েছে।
এ বিষয়ে মান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)  শাহিনুর রহমান শাহিন বলেন, জমি সংক্রান্ত বিষয়ে অভিযোগ পেয়ে সেখানে পুলিশ পরিদর্শন করেছে। আরো অধিকতর তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা  নেয়া হবে।
Facebook Comments Box
advertisement

Posted ২০:৫৮ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com