শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

দেশে ২৪ ঘন্টায় আরো ৮১ মৃত্যু, আক্রান্ত ৬০৫৮

  |   বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ | প্রিন্ট

দেশে ২৪ ঘন্টায় আরো ৮১ মৃত্যু, আক্রান্ত ৬০৫৮

সারাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ৮১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩ হাজার ৮৬৮ জনে। একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরো ছয় হাজার ৫৮ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট লাখ ৭২ হাজার ৯৩৫ জনে।

 

বৃহস্পতিবার  স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩ হাজার ২৩০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৯৪ হাজার ৭৮৩ জন।

 

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৫৪ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২৬ টি, জিন এক্সপার্ট ৪৬টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৩৮২ টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৩০ হাজার ৯৯৪টি। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩০ হাজার ৩৯১টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৬৪ লাখ ৩৫ হাজার ৪৬৬টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৯ দশমিক ৯৩ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৬ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯১ দশমিক ৫ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

 

২৪ ঘণ্টায় মারা যাওয়া ৮১ জনের মধ্যে পুরুষ ৫৫ জন ও ২৬ জন নারী। তাদের ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে সাতজন, রাজশাহী বিভাগে ২০ জন, খুলনা বিভাগে ২৩ জন, বরিশাল বিভাগে তিনজন, সিলেট বিভাগে পাঁচজন, রংপুর বিভাগে সাতজন ও ময়মনসিংহ বিভাগে তিনজন রয়েছেন।

 

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ৩৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে নয়জন, ৩১ থেকে ৪০ বছরের নিচে নয়জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে আটজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ২ হাজার ৫৯০ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৯৫৫ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ ৬৫ হাজার ৭৭২ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ১ লাখ ২৯ হাজার ৫৫২ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৬ হাজার ২২০ জন।

 

মহামারি করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত ও মৃত্যু অব্যাহত রয়েছে। টিকাদান কার্যক্রম জোরদার করা হলেও, বেশকিছু দেশে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে।

 

যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় মোট মৃতের সংখ্যা ৩৮ লাখ ৯০ হাজার ১৫২ জন। এছাড়া একই সময়ে আক্রান্তের সংখ্যা ১৭ কোটি ৯৫ লাখ ৩০ হাজার ৫৯২ জনে দাঁড়িয়েছে।

 

করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকায় এখন পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা ৩ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার ৪৮৫ জন এবং মৃত্যুবরণ করেছে ৬ লাখ ২ হাজার ৮৩৩ জন। দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৭ হাজার ১০৯ জনে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৮১ লাখ ৬৯ হাজার ৮৮১ জন। মৃত্যুর দিক দিয়ে দেশটির অবস্থান দ্বিতীয়।

 

এদিকে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়িয়েছে। একই সাথে মৃত্যু সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ছাড়িয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ২২:০০ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com