বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা শহর বাঁচাতে গাছ লাগাতে হবে: মেয়র আতিক

  |   বুধবার, ৩১ আগস্ট ২০২২ | প্রিন্ট

ঢাকা শহর বাঁচাতে গাছ লাগাতে হবে: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ঢাকা শহরকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে। এছাড়া ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় প্রকৃত তাপমাত্রার চেয়ে অনুভূত হয় অনেক বেশি।

 

আজ সকালে রাজধানীর মোহাম্মদপুরে ডিএনসিসি’র উদ্যোগে দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং কর্পোরেশন (এইচএসবিসি) ও শক্তি ফাউন্ডেশনের সহযোগিতায় বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, গাছ একটি শহরের পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকা শহরে যে অল্প কিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে।

 

তিনি বলেন, বছিলার রামচন্দ্রপুর-লাউতলা খাল দীর্ঘদিন অবৈধভাবে দখল হয়েছিল। লাউতলা খালের ওপর অবৈধভাবে গড়ে তোলা হয়েছিল ট্রাক স্ট্যান্ড। এখানে প্রায় এক হাজার ৩০০ ট্রাক রাখা হতো। অবৈধভাবে মার্কেট নির্মাণ করা হয়েছিল। অবৈধ ট্রাক স্ট্যান্ড ও মার্কেট উচ্ছেদ করে আমরা এই লাউতলা-রামচন্দ্রপুর খাল উদ্ধার করতে সক্ষম হয়েছি। খালে এখন পানির প্রবাহ নিশ্চিত হয়েছে, নৌকা চলাচল করছে।

 

শহরের পরিবেশ রক্ষায় নগরবাসীকে সহযোগিতার আহ্বান জানিয়ে মেয়র বলেন, আজ যারা ছোট্ট শিশু তাদের প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। তাদের জন্য বাসযোগ্য শহর নিশ্চিত করতে হবে। ভবিষ্যৎ প্রজন্মের জন্য সুস্থ পরিবেশ সৃষ্টি করতে হবে। লাউতলা খালের পাড়ে বৃক্ষরোপণ করে এখানে নান্দনিক পরিবেশ নিশ্চিত করা হবে। আমরা এখানে ওয়াকওয়ে নির্মাণ করবো। এছাড়া লাউতলা খাল সংলগ্ন উদ্ধারকৃত জায়গায় শিগগিরই একটি খেলার মাঠ নির্মাণ করা হবে।

 

বৃক্ষরোপণ কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-  এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব উর রহমান, শক্তি ফাউন্ডেশনের উপ-নির্বাহী পরিচালক ইমরান আহমেদ, অঞ্চল-০৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ওয়ার্ড ১৪ এর কাউন্সিলর মো. হুমায়ুন রশীদ (জনি) প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:৫০ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com