শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেনমার্কের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বে আগ্রহী বাংলাদেশ : রাষ্ট্রপতি

  |   বৃহস্পতিবার, ০৮ নভেম্বর ২০১৮ | প্রিন্ট

ডেনমার্কের সঙ্গে কৌশলগত অংশীদারিত্বে আগ্রহী বাংলাদেশ : রাষ্ট্রপতি

বাংলাদেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণের জন্য ডেনমার্কের প্রশংসা করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। একই সঙ্গে তিনি বলেছেন, বাংলাদেশ পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানিসহ বিভিন্ন ক্ষেত্রে ডেনমার্কের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলতে আগ্রহী।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে ডেনমার্ক ও ইরানসহ ৬ দেশের কূটনীতিকরা বুধবার তাদের পরিচয়পত্র পেশ করেছেন। ডেনমার্কের রাষ্ট্রদূত পরিচয়পত্র হস্তান্তর করতে গেলে এসব কথা বলেন রাষ্ট্রপতি। এ সময় ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্প ও নবায়নযোগ্য জ্বালানি খাতে বিনিয়োগ করতে তার সরকারের আগ্রহ প্রকাশ করেন।
ডেনমার্কের উইনি এস্ট্রাপ পিটারসেন ও ইরানের মোহাম্মদ রেজা নাফার আবাসিক দূত হিসেবে তাদের পরিচয়পত্র হস্তান্তর করেন । বাকি ছয় দেশ অস্ট্রিয়ার ব্রিটজিট অপিঙ্গার ওয়ালশোফার, স্লোভাক প্রজাতন্ত্রের ইভান ল্যাস্কারিচ, উগান্ডার দিনাহ্ গ্রেস আলকেলো, পোল্যান্ডের অ্যাডাম বুরাকোশি এবং ঘানা ও কাজাখস্তানের হাইকমিশনার মাইকেল অ্যারন নি নোর্টে ওকাই জুনিয়র ও বার্লিবে স্যাডিকভ অনাবাসিক দূত হিসেবে তাদের পরিচয়পত্র হস্তান্তর করেন।

এ সময় রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, বাংলাদেশের পররাষ্ট্র নীতিতে সকলের সঙ্গে দ্বিপক্ষীয় ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর গুরুত্ব দেয়া হয়। বাংলাদেশ সব সময় বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক সম্প্রসারণকে অগ্রাধিকার দেয়। তাদের দায়িত্ব পালনের মেয়াদে এসব দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো সম্প্রসারিত হবে।

বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করে দূতরা তাদের নিজ নিজ দায়িত্ব পালনে বাংলাদেশ সরকারের সহযোগিতা কামনা করেন। বঙ্গভবনে প্রবেশের পর প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস অশ্বারোহী দল রাষ্ট্রদূত ও হাইকমিশনারদের গার্ড অব অনার প্রদান করে।

Facebook Comments Box
advertisement

Posted ১৫:২৪ | বৃহস্পতিবার, ০৮ নভেম্বর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com