শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ডিম খেলে কি হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে?

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ডিম খেলে কি হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে?

ডিম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে অনেকেই প্রতিদিন ডিম খেতে ভয় পান, যদি ওজন বেড়ে যায় কিংবা হৃদরোগের আশঙ্কার কারণে। তবে পুষ্টিবিদদের মতে, এতে বহু ধরনের গুণ রয়েছে। এটি ক্ষুধা কমিয়ে রাখে, অ্যানিমিয়া কমায়। এছাড়া অন্যান্য উপকারী তো আছেই।

 

অনেকের মনেই প্রশ্ন থাকে, ডিম খেলে কি হার্ট অ্যাটাকের আশঙ্কা বাড়ে? পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায় এই বিষয়টি নিয়ে কয়েকটি কথা সকলকে জেনে রাখার পরামর্শ দিয়েছেন।

ডিম খেলে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে থাকতে পারে। কারণ এর কিছু উপাদান ডায়াবিটিস আটকাতে কাজে লাগে। তাই ডিম এই হিসাবে খুবই ভালো। ডিমের উচ্চমানের প্রোটিন রয়েছে। তাই একবার ডিম খেলে পেট অনেক ক্ষণ ভর্তি রয়েছে বলে মনে হয়। তাতে খিদের অনুভূতি নিয়ন্ত্রণে থাকে। এর কিছু উপাদান অ্যানিমিয়া বা রক্তাল্পতা কমাতেও সাহায্য করে।

 

স্বাস্থ্য ভালো রাখার ক্ষেত্রে ডিমের আরও দুটি উপাদান প্রচুর সাহায্য করে। এর মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড এবং নানা ধরনের খনিজ। এগুলো শরীরকে নানা ভাবে সক্রিয় থাকতে সাহায্য় করে। তবে একটি কথা মনে রাখতে হবে। ডিমে পাওয়া কোলেস্টেরল স্বাস্থ্যকর। কিন্তু যখন সেটি অক্সিডাইজড হয়, তখন ক্ষতিকারক হয়ে ওঠে এবং ধমনীতে বাধা সৃষ্টি করে।

এছাড়া প্রতিদিন একটি করে ডিম খেলে কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণে থাকতে পারে বলে জানিয়েছেন পুষ্টিবিদ। তাই সব মিলিয়ে ডিম খেলে হৃদরোগের বা হার্ট অ্যাটাকে আশঙ্কা তো বাড়েই না, কমে। তবে নিয়ন্ত্রণের মধ্যে থেকে ডিম খাওয়া ভালো। আর এটি খাওয়ার আগে অবশ্য পুষ্টিবিদ বা চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।  সূএ:ডেইলি-বাংলাদেশ

Facebook Comments Box
advertisement

Posted ০৮:১০ | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com