শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ডিইউজের বর্ধিত সভায় সাংবাদিক নেতারা : গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান – ২৯ ডিসেম্বর সাংবাদিকদের মহাসমাবেশ

  |   শনিবার, ২১ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

duj

স্টাফ রিপোর্টার : আগামী ২৯ ডিসে¤¦র রোববার ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়ে নিজেদের অধিকার আদায় এবং গণতন্ত্র ও গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন সাংবাদিক নেতারা। গণতন্ত্র ও গণমাধ্যম বর্তমানে বিপন্ন সময় পার করছে উল্লেখ করে বক্তারা বলেন, কঠিন এই পরিস্থিতি মোকাবেলায় সাংবাদিকদের সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার কোনো বিকল্প নেই। গতকাল শনিবার ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) বর্ধিত সভায় সাংবাদিক নেতারা এ আহ্বান জানান।

ডিইউজের সভাপতি কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে বর্ধিত সভায় বক্তৃতা করেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমীন গাজী, মহাসচিব শওকত মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন সবুজ ও সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাধারণ সম্পাদক ইলিয়াস খান, ডিইউজের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাবেক সভাপতি আবদুস শহিদ, সাবেক সাধারণ সম্পাদক মুন্সী আবদুল মান্নান, মুহাম্মদ বাকের হোসাইন, ডিইউজের যুগ্ন সম্পাদক শাহীন হাসনাত, সাংগঠনিক সম্পাদক রফিক মুহাম্মদ, দৈনিক আমার দেশ ইউনিট প্রধান বাছির জামাল, সংগ্রামের শহিদুল ইসলাম, দিনকালের সৈয়দ আকরাম, ডিইউজের ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক দিদারুল আলম, দপ্তর সম্পাদক শরীফ আবদুল গোফরান, প্রচার সম্পাদক আকন আবদুল মান্নান, ডিআরইউ সাংগঠনিক সম্পাদক মোরসালীন নোমানি প্রমুখ।

রুহুল আমিন গাজী তার বক্তৃতায় আগামী ২৯ ডিসে¤¦র রোববার জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিকদের মহাসমাবেশের ঘোষণা দিয়ে বলেন, সাংবাদিকদের অধিকার আদায়ের ওই সমাবেশে সারা দেশের সাংবাদিকরা অংশ নিবেন। সরকারের অগণতান্ত্রিক আচরণ ও গণমাধ্যম বন্ধ, সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ জানাবেন। সঙ্কটময় এই পরিস্থিতিতে সাংবাদিকদের সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়ে তিনি বলেন,  দেশের বর্তমানে ক্রান্তিকাল অতিক্রম করছে। সবাই আমাদের দিকে চেয়ে আছে। যেকোন মূল্যে আমাদের অভিন্ন থেকে রাজপথে আন্দোলন করতে হবে।

শওকত মাহমুদ বলেন, ফ্যাসিবাদের বর্বর আঘাতে দেশ নিপতিত। আর সর্বপ্রথম আঘাত এসেছে জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধের গণমাধ্যমের ওপর। আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধ ও সম্পাদক মাহমুদুর রহমানকে কারারুদ্ধ রাখার প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, সরকার একজন সম্পাদককে যেভাবে গ্রেফতার করে রিমান্ডে নিয়ে নির্যাতন চালিয়েছে তা সংবাদপত্রের ইতিহাসে বিরল।

কামাল উদ্দিন সবুজ তার বক্তৃতায় নির্যাতিত সাংবাদিক ও গণমাধ্যমের পক্ষে শক্ত ভুমিকা রাখতে ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রতি আহ্বান জানান। এসময় কবি আবদুল হাই শিকদার যেকোন মুল্যে সাংবাদিক ইউনিয়নের সদস্যদের ঐক্যবদ্ধ রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

সৈয়দ আবদাল আহমদ বলেন, গণমাধ্যম কঠিন ক্রান্তিকাল অতিক্রম করছে। সত্য কথা বলায় মাহমুদুর রহমান আজ বিনাবিচারে কারারুদ্ধ, আমার দেশ, দিগন্ত ও ইসলামিক টিভি বন্ধ। এ অবস্থায় গণমাধ্যমকর্মীদের ঐক্যবদ্ধ থেকে গণপ্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান তিনি।

দেশ আজ বদ্ধভুমিকে পরিণত হয়েছে উল্লেখ করে ইলিয়াস খান বলেন, দুর্বার আন্দোলনের মাধ্যমেই দেশের গণতন্ত্র, বন্ধ গণমাধ্যম ও সম্পাদক মাহমুদুর রহমানকে মুক্ত করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ২২:৩৯ | শনিবার, ২১ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

তোমার পথও চেয়ে !!
(3668 বার পঠিত)
নবীজির উম্মত
(2071 বার পঠিত)
তর্জনী
(823 বার পঠিত)
google5e999233a8e2dbce
(638 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com