বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাফিক ব্যবস্থাপনার দুর্বলতা বাড়াচ্ছে যানজট

  |   বুধবার, ০৬ এপ্রিল ২০২২ | প্রিন্ট

ট্রাফিক ব্যবস্থাপনার দুর্বলতা বাড়াচ্ছে যানজট

এলোমেলো ভাবে গণপরিবহনের যাত্রী নামানো-উঠানো এবং রাস্তার ওপর অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে হানিফ ফ্লাইওভারে যানজট সৃষ্টি হচ্ছে। এ ছাড়া ট্রাফিক ব্যবস্থাপনার দুর্বলতাও যানজট বাড়াচ্ছে বলে মনে করছেন ভুক্তভোগীরা।

 

বুধবার (৬ এপ্রিল) দুপুরে রাজধানীর গুলিস্তান হানিফ ফ্লাইওভারের ঢাল এলাকায় ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, হানিফ ফ্লাইওভার হয়ে গুলিস্তান নামার সময় ফ্লাইওভার অতিক্রম করার আগেই গাড়িগুলো ডান দিকে মোড় নেওয়ার নামে দাঁড়িয়ে যাত্রী তোলে। এতে পেছনের গাড়িগুলো আর সামনে এগুতে পারে না। এভাবে ফ্লাইওভারের ওপরে কয়েক কিলোমিটার যানজটের তৈরি হয়। অন্যদিকে গুলিস্তান থেকে হানিফ ফ্লাইওভারে ওঠার যে ঢাল তার বাম পাশেই রয়েছে অবৈধ পার্কিং। এছাড়া বিভিন্ন রুটের গাড়ি গুলিস্তান ফ্লাইওভারের সম্মুখভাগের রাস্তা বন্ধ করে সারিবদ্ধভাবে রেখে দেওয়া হয়। এ যেন রাস্তার ওপর বাস টার্মিনাল। এ কারণে যানজট বাড়ছে।

Traffic jam

হানিফ ফ্লাইওভার থেকে গুলিস্থান এবং গুলিস্তান থেকে উঠার সময় রাস্তার দু’পাশে সর্বত্র চলে গণপরিবহনে যাত্রী নামানো উঠানোর প্রতিযোগিতা। পেছনের গাড়ি আটকে দিয়ে যাত্রী উঠানোর প্রতিযোগিতা শুরু হয়, এতে করেই দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে যানজট।

 

ভুক্তভোগীদের অভিযোগ, গণপরিবহন যত্রতত্র পেছনের গাড়িকে আটকে দিয়ে যাত্রী নামানো-ওঠানো করলেও এতে পুলিশ নিরব দর্শকের ভূমিকা পালন করে। পুলিশের দায়িত্বহীনতার কারণে এমন যানজট হচ্ছে।

এছাড়া পরিবহন শ্রমিক-মালিক, স্থানীয় নেতাকর্মী, আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত বাহিনীর কিছু সদস্যের নিয়মিত চাঁদাবাজির জন্যও গুলিস্তানে ফ্লাইওভারের মুখে যানজট হয় বলে অভিযোগ করেছেন গণপরিবহনের যাত্রীরা।

Traffic jam

নিয়মিত ফ্লাইওভার দিয়ে যাতায়াত করেন ব্যবসায়ী মো. শাহ জালাল। তিনি বলেন, ফ্লাইওভারে কর্তৃপক্ষ কোনো নিয়মনীতির তোয়াক্কা করছে না। চালু হওয়ার পর পরই ফ্লাইওভারের উপরে বাস স্টপেজ বানানো হয়েছিল। ফ্লাইওভারের মাঝখানে বাস দাঁড়াতে গিয়ে চলন্ত গাড়িগুলোর সমস্যা হতো। শেষ পর্যন্ত এটা সমাধান হলেও গুলিস্তানে অবৈধ পার্কিং এবং যাত্রী ওঠা নামার কারণে সবসময়ই যানজট লেগে থাকে। পুলিশের সামনে এই ঘটনাগুলো ঘটছে কিন্তু তারা কিছুই করছেন না।

 

জাকির মোল্লা নামে আরেক ব্যবসায়ী বলেন, মাঝে মধ্যে সেলাই এর উপর ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয়। ফ্লাইওভারে কাজের সময় যানজটে দাঁড়িয়ে থাকতে হয় তাহলে এটা বানিয়ে লাভ কি হলো। কর্তৃপক্ষের অবহেলার কারণে এমন ঘটনা ঘটেছে বলে দাবি করেন তিনি।  সূএ;ঢাকা মেল ডটকম

Facebook Comments Box
advertisement

Posted ১০:১১ | বুধবার, ০৬ এপ্রিল ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com