শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবি ভিসিকে ‘কুত্তার বাচ্চা’ বলে গালি দিলেন শিক্ষকরা

  |   বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর ২০১৩ | প্রিন্ট

jb

জাবির প্রতিনিধি, ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন ট্রাইবুনালে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীকে ‘কুত্তার বাচ্চা’ বলে গালি দেয়ার কিছু দিন যেতে না যেতেই এবার তাকে ‘কুত্তার বাচ্চা’ বলে গালি দিলেন আন্দোলনরত শিক্ষকরা। রোববার রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, শিক্ষক সমিতির চলমান ধর্মঘট চাকরি বিধির লঙ্ঘন উল্লেখ করে সমিতির সভাপতিকে কারণ দর্শানোর নোটিশ ও দুই হল প্রাধ্যক্ষকে অব্যাহিত দেয়ার প্রতিবাদে রাত ১০টা দিকে এ বিষয়ে ভিসির কাছে জানতে চান আন্দোলনরত শিক্ষকরা।

তবে ভিসি কোনো মন্তব্য করতে জানি না হলে আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে তার বদানুবাদ হয়। এক পর্যায়ে শিক্ষকরা ভিসিকে উদ্দেশ্য করে বলেন, “কুত্তার বাচ্চা তুই যা, তোকে যেতেই হবে।” ভিসিকে জামায়াতের পৃষ্ঠপোষক আখ্যায়িত করে প্রভাবশালী আওয়ামীপন্থী শিক্ষক ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আমির হোসেন বলেন, “আপনি যাকে তাকে জামায়াত বলেন, এগুলো বলে জাহাঙ্গীরনগরে আপনি জামায়াতকে সামাজিকীকরণ করেছেন।

আপনি নিজেই জামায়াত কি না’? এ সময় অধ্যাপক আনোয়ার হোসেনকে বিমর্ষ লাগছিল। অধ্যাপক আমির হোসেন আরো বলেন, “আপনি একা মুক্তিযুদ্ধ করেননি, আমিও করেছি। কিন্তু আপনি মুক্তিযুদ্ধের কথা বলে বেড়ান পথে ঘাটে।” ভিসি পদত্যাগ দাবিতে নিজ বাসভবনের করিডরে অবস্থান নিয়ে আরেক আওয়ামীপন্থী শিক্ষক অধ্যাপক মুহম্মদ হানিফ আলী ভিসিকে স্বৈরাচারি ও ইয়াহিয়া খান উল্লেখ করে বলেন, “আপনি যেহেতু বিশ্ববিদ্যালয় পরিচলনা করতে পারছেন না তাই আপনি চলে যান।”

জানা যায়, শিক্ষক সমিতির চলমান ধর্মঘট চাকরি বিধির লঙ্ঘন বলে উল্লেখ করে শিক্ষক সমিতির সভাপতিকে এক কারণ দর্শানোর নোটিশ জারি করে। নোটিশে শিক্ষক সমিতির সভাপতিকে এ কারণ দর্শাতে বলা হয় যে, তিনি কেন ধর্মঘটের ডাক দিয়েছেন এবং প্রত্যাহার না করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এরই পরিপেক্ষিতে তারা ভিসির কাছে জানতে আসে তিনি কেন এমন নোটিশ জারি করেছেন। এ সময় ভিসি কোনো কথা না বলেই নিশ্চুপ ছিলেন।

শিক্ষকরা দাবি তোলেন আপনি শিক্ষক সমিতির সভাপতির বিরুদ্ধে যে ব্যবস্থা নেয়ার কথা বলেছেন তা আমাদের সবার বিরুদ্ধে নিতে হবে, আপনাকে এখনি পদত্যাগ করতে হবে, পদত্যাগ না করলে পদত্যাগে বাধ্য করা হবে। শিক্ষকরা এ সময় ভিসিকে চরমপন্থী রাজনীতিবিদ, বঙ্গবন্ধুতে ভীত একজন বিকৃত মস্তিকের মানুষ হিসেবে আখ্যায়িত করেন।

এ সময় ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন বলেন,  “আপনার যে তিনটি দাবি তুলেছেন তার একটিও সম্পর্কে আমি এখন কোনো কথা বলবো না। আপনারা এখন বাসায় যান, আমি পরে এ বিষয় নিয়ে কথা বলব।” পরে আন্দোলনরত শিক্ষকরা সেখানে অবস্থান ঘোষণা দেন। শিক্ষক ফোরামের সদস্য সচিব অধ্যাপক কামরুল আহসান বলেন, “ভিসি অধ্যাপক আনোয়ার হোসেন পদত্যাগ না করা পর্যন্ত তার বাস ভবনের সামনে অবস্থান করবো।” এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষকরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:০০ | বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর ২০১৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com