বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের নতুন সন্ত্রাসী তালিকায় ইব্রাহিম, সাইদসহ ১৩৯পাকিস্তানি

  |   বুধবার, ০৪ এপ্রিল ২০১৮ | প্রিন্ট

জাতিসংঘের নতুন সন্ত্রাসী তালিকায় ইব্রাহিম, সাইদসহ ১৩৯পাকিস্তানি

আবারও হালনাগাদ করা হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সন্ত্রাসী তালিকা। অনুমোদনকৃত নতুন তালিকায় ভারতের ‘মাফিয়া ডন’খ্যাত সন্ত্রাসী দাউদ ইব্রাহিম ও পাকিস্তানের হাফিজ সাইদসহ ১৩৯ পাকিস্তানিকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বুধবার নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি)’র এক প্রতিবেদনে দাউদ ইব্রাহিমকে করাচিতে প্রাসাদতুল্য একটি বাড়ির মালিক ও একাধিক পাসপোর্টের অধিকারী হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে হাফিজ সাইদকে পাকিস্তানের স্বশস্ত্র সংগঠন লস্কর-ই-তায়্যেবার(এলইটি) প্রধান হিসেবে তুলে ধরা হয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ‘ডন’ জানিয়েছে, নবায়নকৃত তালিকায় (এলইটি)’র নেতা হাজি মোহাম্মদ ইয়াহইয়া মুজাহিদ, হাফিজ সাইদের সহকারী আব্দুল সালাম ও জাফর ইকবালকে নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে। সংগঠনটির তত্ত্বাবধানকৃত শাখা সংগঠন আল-মানসুরিয়ান, পাশবান-ই-কাশ্মির, পাশবান-ই-আহলে হাদিস, জামাতুদদোয় ও ফালাহ-ই-ইনসানিয়াতকেও নতুন তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

নিরাপত্তা পরিষদ পাকিস্তানের আরো কিছু ট্রাস্ট, মানবিক সহায়তাকারী সংগঠন ও সংস্থাকে তালিকায় স্থান দিয়েছে যে সংস্থাগুলোর কর্মকর্তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রমের সাথে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

আল-কায়েদা প্রধান আয়মান আল-জাওয়াহিরিকে তালিকার শীর্ষে রাখা হয়েছে তাকে সংগঠনটির সাবেক প্রধান ওসামা বিন লাদেনের উত্তরাধিকারী করা হয়েছে। জাওয়াহিরি এখন আফগান-পাক সীমান্ত এলাকায় পালিয়ে আছেন বলে জানিয়েছে ডন। দ্বিতীয় শীর্ষ ব্যক্তি হলেন, ইয়েমেনি নাগরিক রামজি মোহাম্মদ বিন আল-শেইবাহ। যিনি এখন যুক্তরাষ্ট্রের কাছে বন্দি আছেন। ইয়ন নিউজ

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৪ | বুধবার, ০৪ এপ্রিল ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com