শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চোখের সমস্যা: আজও আদালতে যাননি খালেদা

  |   মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭ | প্রিন্ট

চোখের সমস্যা: আজও আদালতে যাননি খালেদা

হত্যা ও রাষ্ট্রদ্রোহসহ ১১ মামলায় হাজিরার কথা থাকলেও আজও আদালতে যাননি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি চোখের সমস্যায় ভুগছেন জানিয়েছে তার আইনজীবীরা সময়ের আবেদন করেন। পরে আদালত আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় আবেদন মঞ্জুর করে।

মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা খালেদা জিয়ার আদালতে হাজিরার নতুন এ তারিখ ঠিক করেন।

এর আগে মঙ্গলবার সবগুলো মামলায় খালেদা জিয়ার পক্ষে সময় আবেদন করে মাসুদ আহমেদ তালুকদার ও খোরশেদ আলম বলেন, তিনি (খালেদা জিয়া) আদালতে আসার জন্য সব সময়ই প্রস্তুত। কিন্তু হঠাৎ তিনি চোখের সমস্যায় আক্রান্ত হওয়ায় বাসা হতে বের হতে পারছেন না। বাইরে বের হলে সমস্যা আরও বেড়ে যেতে পারে। তাই সুস্থ হলেই তিনি আদালতে উপস্থিত হবেন। তাই তার উপস্থিতির জন্য কমপক্ষে এক মাসের সময় প্রয়োজন।

আইনজীবীরা আরও বলেন, এছাড়া সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলাগুলো চলতে পারে না ওই কারণে হাইকোর্টে ফৌজদারি কার্যবিধির ৫৬১(এ)ধারায় গত ২৭ মার্চ আবেদন দাখিল করা হয়েছে। যা শুনানির অপেক্ষায় আছে। তাই চার্জ শুনানির জন্যও সময় আবেদন মঞ্জুর করা আবশ্যক।

ওই সময় বিচারক বলেন, গত তারিখে আপনাদের কথা মতো সর্বশেষ বারের মতো সময় দিলাম। তাকে আদালতে হাজির করবেন। আপনারা একই কথা বলে বারবার সময় নিয়ে যাচ্ছেন।

এ সময় ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু বলেন, হাইকোর্টে আবেদন করেছেন এর জন্য তো তার (খালেদা জিয়া) হাজিরা বন্ধ থাকতে পারে না। আইন তো সবার জন্য সমান। শুনানি শেষে বিচারক আগামী ১০ এপ্রিল পর্যন্ত সময় মঞ্জুর করেন।

হত্যাসহ ১১টি মামলার মধ্যে মুক্তিযুদ্ধে শহীদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যে করার অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়। ওই বছর ৫ এপ্রিল খালেদা জিয়া এই মামলাটিসহ ছয়টি মামলায় আদালতে হাজির হয়ে জামিন গ্রহণ করেন।

হত্যা ও নাশকতার ১০ মামলার মধ্যে দারুস সালাম থানা আটটি ও যাত্রাবাড়ী থানার হত্যা ও বিস্ফোরক আইনে একই ঘটনার দুটি মামলা।

যাত্রাবাড়ী থানার নাশকতার দুই মামলায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গৌরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রলবোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ হন। পরে নূর আলম (৬০) নামের এক দগ্ধ যাত্রী মারা যায়। ২০১৫ সালের ৩০ এপ্রিল খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল হয়। ওই মামলায় উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন- এম কে আনোয়ার, রুহুল কবির রিজভী, হাবিব-উন-নবী খান সোহেল, আমানউল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ প্রমুখ।

অপরদিকে ২০১৫ সালের দারুস সালাম থানা এলাকায় নাশতার অভিযোগে আটটি মামলা দায়ের করা হয়। পরে ওই মামলাগুলোয় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে চার্জশিট দেয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ০৬:৫৭ | মঙ্গলবার, ২৮ মার্চ ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com