বৃহস্পতিবার ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্যালাক্সিতে জন্ম নিচ্ছে নতুন গ্রহ!

  |   মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮ | প্রিন্ট

গ্যালাক্সিতে জন্ম নিচ্ছে নতুন গ্রহ!

ডেস্ক রিপোর্ট: গ্রহ অনুসন্ধানকারী যন্ত্রপাতির সাহায্যে জ্যোতির্বিজ্ঞানীরা প্রমাণ পেয়েছেন যে আমাদের গ্যালাক্সিতে নতুন একটি গ্রহের জন্ম হচ্ছে। তারা এই গ্রহের একটি ছবিও ধরতে পেরেছেন, যাকে শতভাগ সঠিক বলে উল্লেখ করেছেন তারা। তবে গ্রহটি এখনো ‘নবজাতক’ স্তরে আছে বলে মন্তব্য করেছেন তারা।

বিজ্ঞানীরা ছবিটি প্রকাশ করে বলেছেন, ছবিটির মাঝে কালো যে বৃত্তটি দেখা যাচ্ছে তার ডানপাশের উজ্জ্বল বৃত্তাকার বস্তুটি হচ্ছে নতুন জন্ম নেয়া সেই গ্রহ। এর চারপাশে গ্যাস ও অন্যান্য গ্যাসীয় পর্দাথের আস্তরণ দেখা যাচ্ছে। গবেষকরা বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে নিখুঁতভাবে জানার চেষ্টা করছেন পরিপূর্ণভাবে গ্রহটি বিকশিত হতে কতটা সময় লাগতে পারে। ধীরে ধীরে এর নক্ষত্রের চারদিকে একটি কক্ষপথও তৈরী হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। নবজাতক এই গ্রহের চারদিকে সৃষ্ট হওয়া বলয় থেকে এটি ধীরে ধীরে বিভিন্ন বস্তু নিয়ে নিজেকে ‘সমৃদ্ধ’ করছে যাতে এক পর্যায়ে এটি পরিপূর্ণ গ্রহের রূপ পেতে পারে। গ্রহটির নাম দেয়া হয়েছে পিডিএস ৭০বি। চিলিতে অবস্থিত ইউরোপীয়ান সাউদার্ন অবজারভেটরি’র বিশাল টেলিস্কোপ ব্যবহার করে আন্তর্জাতিক জ্যেতির্বিদদের ওই দলটি এই গ্রহের সন্ধান পান। সোমবার এস্ট্রোনমি অ্যান্ড এস্ট্রোফিজিক্স জার্নালে দুই ধাপে এই উদ্ভাবনের বিষয়ে ঘোষণা দেয়া হয়।

ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউটের গবেষক এন্ড্রি মুলার বলেছেন, নতুন গ্রহটি আমাদের জানার অনেক পথ খুলে দিয়েছে। যতদূর জানা গেছে এই গ্রহের উপরের পৃষ্ঠের তাপমাত্রা বর্তমানে ১ হাজার ৮৩২ ডিগ্রী ফারেনহাইট। এর ভর আমাদের সৌরজগতের বৃহস্পতির কয়েক গুণ হবে। এটি এর নক্ষত্র থেকে ১৮ লাখ ৬৪ হাজার ১১৩ মাইল দূরে। আমাদের ইউরেনাস থেকে সূত্রের দূরত্বও প্রায় একই। -সিএনএন

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৮ | মঙ্গলবার, ০৩ জুলাই ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com