মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কুখ্যাত রাজাকার চুনি মিয়ার ভূমিদস্যু পুত্র আকবর আলীর দাপটে অসহায় গ্রামবাসী

  |   সোমবার, ২০ জুন ২০২২ | প্রিন্ট

কুখ্যাত রাজাকার চুনি মিয়ার ভূমিদস্যু পুত্র আকবর আলীর দাপটে অসহায় গ্রামবাসী

মরহুম মীর খোরশেদ আলী চুনি মিয়া ছিলেন ময়মনসিংহ জেলার পিস কমিটির অন্যতম সদস্য এবং আত্ম-স্বীকৃত রাজাকার। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় রাজাকার চুনি মিয়া অনেক মুক্তিযোদ্ধা কে ধরিয়ে দিয়েছিলেন। সেই সব মুক্তিযোদ্ধাদের নৃশংস হত্যাকাণ্ডের শিকার হয়ে শহীদ হওয়া ও মুক্তিযোদ্ধাদের পরিবারের ওপর পাকিস্তানি হানাদার বাহিনীর অত্যাচারের এর কারণ ছিলেন এই খোরশেদ আলী চুনি মিয়া। স্বাধীনতার পর ঢাকার মোহাম্মদপুর এলাকায় কলেজ গেইটে অবস্থিত চুনি মিয়ার বাড়িতে অনেকবার তল্লাশি চালিয়েছে মুক্তিযোদ্ধারা। কিন্তু আত্মগোপনে থাকার কারণে মুক্তিযোদ্ধারা কখনো তাকে ধরতে পারেনি।

সেই রাজাকার চুনি মিয়ার বড় ছেলে ভূমিদস্যু এম আকবর আলী তার সন্ত্রাসী বাহিনী দিয়ে মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার দামলা গ্রামে বিভিন্ন লোকের জমি জবর দখল করে এক ত্রাসের রাজত্ব কায়েম করেছে। ভুক্তভোগী সাধারণ মানুষের জমিতে যাবার রাস্তা বন্ধ করে দিয়ে সে প্রথমে অল্প কিছু জমি কিনে নেয় তারপর সেই দলিলের দোহাই দিয়ে পুরো জমি দখল নেয়। উদাহরণ হিসেবে বলা যায়- ৬০৮ নং-দাগের বাড়ির ১১ শতাংশ জায়গা সে মালিককে চাপে ফেলে নাম মাত্র মূল্যে কিনেছে কিন্তু জোর করে ভোগ দখল করছে ১৭ শতাংশ জায়গা। তার দখলের হাত থেকে সরকারী খাস জমি এবং জেলা পরিষদের জমিও রক্ষা পায়নি। এ বিষয়ে বিস্তারিত তদন্ত হলে তার ভূমিদস্যুতার এবং সরকারি জমি দখলের অনেক প্রমান বের হয়ে আসবে।

সম্প্রতি রাতের অন্ধকারে একটি জমি দখল করতে গিয়ে জমির মালিকদের নৃশংসভাবে হামলা করে আহত করা এবং তাদের মূল্যবান জিনিসপত্র ছিনতাই করার কারণে তার বিরুদ্ধে শ্রীনগর থানায় মামলা হয়েছে (মামলা নং-১৯, ১২/০৬/২২)। কিন্তু তারপরেও থেমে নেই তার সন্ত্রাসী বাহিনীর হুমকি ও অপতৎপরতা।

মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি দাবিদার আওয়ামী লীগ সরকারের আমলে যদি এইভাবে রাজাকারপুত্র আকবর আলীরা ভূমিদস্যুতা করে, সাধারণ মানুষের উপর অত্যাচার করে, তাহলে মানুষ কার কাছে বিচার চাইবে? সাধারণ গ্রামবাসী তাই সরকার ও প্রশাসনের কাছে দাবি জানায়, অবিলম্বে ভূমিদস্যু আকবর আলী এবং তার সন্ত্রাসী বাহিনীকে গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হোক এবং তার জবর-দখলকৃত জায়গা দখলমুক্ত করা হোক।

Facebook Comments Box
advertisement

Posted ১৭:৪৬ | সোমবার, ২০ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com