মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জ্যঁ লুক গদার আর নেই

  |   বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট

কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা জ্যঁ লুক গদার আর নেই

কিংবদন্তি ফরাসি-সুইস চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র সমালোচক জ্যঁ লুক গদার আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর। আজ মঙ্গলবার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জ্যঁ লুক গদারের পরিবার জানিয়েছে, শান্তিপূর্ণভাবে নিজ বাসায় তার মৃত্যু হয়েছে। জ্যঁ লুক গদারের শেষকৃত্যে আনুষ্ঠানিক কোনো আয়োজন করা হবে না।

১৯৬০ এর দশকে ফ্রান্সে নতুন ধারার চলচ্চিত্র নির্মাণে নেতৃত্ব দিয়েছিলেন জ্যঁ লুক গদার। যুদ্ধোত্তর কালের সবচেয়ে প্রভাবশালী চলচ্চিত্র নির্মাতাদের একজন জ্যঁ লুক গদার। চলচ্চিত্রের কাহিনী বর্ণনা, ধারাবাহিকতা, শব্দ ও ক্যামেরার কাজ নিয়ে নিরীক্ষা চালিয়েছিলেন তিনি। তার এই নিরীক্ষা অন্যদেরও প্রভাবিত করেছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, চলচ্চিত্র নির্মাণের গৎবাঁধা নিয়ম থেকে বেরিয়ে নতুন স্টাইলে চলচ্চিত্র নির্মাণের আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন জ্যঁ লুক গদার। এই ক্ষেত্রে তার যুগান্তকারী একটি সিনেমা হলো ‌‘ব্রেথলেস’। প্রায় শতাধিক সিনেমা নির্মাণের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।
নতুন ধারার চলচ্চিত্র নির্মাণে জ্যঁ লুক গদার যে কাঠামো দাঁড় করিয়েছিলেন তাতে প্রভাবিত হয়েছিলেন কুইন্টিন তারান্তিনো থেকে মার্টিন স্করসিসের মতো খ্যাতনামা চলচ্চিত্র নির্মাতারা।

 

Facebook Comments Box
advertisement

Posted ০৫:৫৮ | বুধবার, ১৪ সেপ্টেম্বর ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com