শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

এসএসসির ফলাফলে মান্দার কশব উচ্চ বিদ্যালয় শীর্ষে

  |   বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১ | প্রিন্ট

এসএসসির ফলাফলে মান্দার কশব উচ্চ বিদ্যালয় শীর্ষে

এম এম হারুন আল রশীদ হীরা; নওগাঁ : বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা-২০২১ (এসএসসি) এর  প্রকাশিত ফলাফলে নওগাঁর মান্দা উপজেলার কশব উচ্চ বিদ্যালয় এবারো শীর্ষস্থান লাভ করেছে। এছাড়া ভাল ফলাফল করেছে কালীগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয়। তবে, করোনাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ফলে অনেক প্রতিষ্ঠানই এবারে তেমন ভালো ফলাফল  লাভ করতে পারেনি।

উপজেলার কশব উচ্চ বিদ্যালয় থেকে এবারের পরীক্ষায় ১১১ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। পরীক্ষার ফলাফলে প্রতিষ্ঠানটি শতভাগ পাসের গৌরব অর্জন করেছে। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ৪৪ জন শিক্ষার্থী।                                          বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোবারক আলী সরদার জানান, প্রাণঘাতি নভেল করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসতে পারেননি। স্মার্টফোন না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইনে কোন ক্লাস করতে পারেননি । এরপরও শিক্ষকদের ঐকান্তিক প্রচেষ্টা, অভিভাবক ও পরিচালনা কমিটির সহায়তায় এ সাফল্য অর্জন করা সম্ভব হয়েছে।

অন্যদিকে কালীগ্রাম দোডাঙ্গী উচ্চ বিদ্যালয় থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেন ১৩১ জন শিক্ষার্থী। শতভাগ পাসসহ প্রতিষ্ঠানটি থেকে ৪৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ লাভ করেছেন। বরাবরের মত এ প্রতিষ্ঠানটিও সাফল্যের ধারাবাহিকতা ধরে রেখেছে। উপজেলার বুড়িদহ উচ্চ বিদ্যালয় প্রতিবারের ন্যায় এবারেও আশানুরূপ ফলাফল লাভ করেছে। এ প্রতিষ্ঠানের ৫৮ শিক্ষার্থীর সবাই পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছেন ১৮ জন। এ ছাড়া নুরুল্লাবাদ বহুমুখী উচ্চবিদ্যালয় ও কলেজ থেকে ৬৮ শিক্ষার্থীর সকলের পাস সহ জিপিএ ৫ পেয়েছে ২৩ জন।

এবারে মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ থেকে পরীক্ষায় অংশ নিয়ে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে কৃর্তিত্বের সাথে উত্তীর্ণ হয়েছেন মেহের নিগার বিন জান্নাতুন মিরা। এ শিক্ষার্থী জানান, ‘লকডাউন শেষ হওয়ার পর দুই মাস কঠোর পরিশ্রম করেছি। শ্রেণী শিক্ষকরাও অনেক কেয়ার করেছেন। আমার সাফল্যের পেছনে মা রুমানা সুলতানার অবদান ছিল সবচেয়ে বেশি।’

এছাড়া মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ, বিদ্যালয়, কয়াপাড়া কামারকুড়ি উচ্চ বিদ্যালয়, গোটগাড়ি শহীদ মামুন সরকারি হাইস্কুল ও কলেজ,  গোটগাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, গোয়াল মান্দা উচ্চ বিদ্যালয়, মৈনম বহুমুখী উচ্চ বিদ্যালয় ও কলেজ, সাহাপুর ডিএ উচ্চ বিদ্যালয়, চকগোপাল উচ্চ বিদ্যালয়, কাঞ্চন উচ্চ বিদ্যালয় ও কলেজ ভালো ফলাফল করেছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সুত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় উপজেলার ৬৬ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৪ হাজার ৯৪৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেন।#
Facebook Comments Box
advertisement

Posted ২০:৪২ | বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com