মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এডিপিতে সর্বোচ্চ গুরুত্ব পাবে ১০ খাত

  |   বুধবার, ০৮ জুন ২০২২ | প্রিন্ট

এডিপিতে সর্বোচ্চ গুরুত্ব পাবে ১০ খাত

স্বাধীনদেশ ডেস্ক : আগামী ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপিতে সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে ১০টি খাত। গত ১৭ মে অনুষ্ঠিত সরকারের জাতীয় অর্থনেতিক পরিষদ-এনইসি’র সভায় এই বরাদ্দ দেওয়া হয়। বুধবার (৮ জুন) পরিকল্পনা মন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানিয়েছেন, খাতওয়ারি সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে পরিবহন ও যোগাযোগ। এ খাতে সরকার বরাদ্দ দিয়েছে ৭০ হাজার ৬৯৬ কোটি টাকা। বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৩৯ হাজার ৪১২ কোটি টাকা। শিক্ষায় ২৯ হাজার ৮১ কোটি টাকা। গৃহায়ন ও কমিউনিটি সুবিধাবলি খাতে ২৪ হাজার ৪৯৭ টাকা বরাদ্দ দেওযা হয়।

এছাড়া স্বাস্থ্য খাতে ১৯ হাজার ২৭৮ কোটি টাকা। স্থানীয় সরকার ও পল্লি উন্নয়নে ১৬ হাজার ৪৬৫ কোটি টাকা। কৃষি খাতে ১০ হাজার ১৪৪ কোটি টাকা। পরিবেশ, জলবায়ু, পরিবর্তন এবং পানিসম্পদ খাতে ৯ হাজার ৮৯৫ কোটি টাকা। শিল্প ও অর্থনৈতিক সেবায় ৫ হাজার ৪০৭ কোটি টাকা এবং বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাতে ৪ হাজার ১৬৮ কোটি টাকা বরাদ্দ দেওয়া হযেছে।

অপরদিকে সরকারের নতুন এডিপিতে মন্ত্রণালয় বা বিভাগভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে স্থানীয় সরকার বিভাগ। এ মন্ত্রণালয়ের অনুকূলে সর্বোচ্চ ৩৫ হাজার ৮৪২ কোটি টাকা বরাদ্দ অনুমোদন দেয় এনইসি। এরপর দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে সড়কক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৩১ হাজার ২৯৬ কোটি টাকা।

এছাড়া বিদ্যুৎ বিভাগে ২৪ হাজার ১৩৯ কোটি টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে প্রায় ১৬ হাজার ১১ কোটি টাকা, স্বাস্থ্য সেবা বিভাগে প্রায় ১৫ হাজার ৮৫১ কোটি টাকা, রেলপথ মন্ত্রণালয়ে প্রায় ১৪ হাজার ১২৯ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে প্রায় ১৪ হাজার ১ কোটি টাকা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রায় ১১ হাজার ৬৪২ কোটি টাকা, সেতু বিভাগে ৯ হাজার ২৯০ টাকা, পানিসম্পদ মন্ত্রণালয়কে প্রায় ৭ হাজার ৯৩৮ কোটি টাকার বরাদ্দ অনুমোদন দেওয়া হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৩:২২ | বুধবার, ০৮ জুন ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com