শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একিউট ভাইরাল হেপাটাইটিস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

একিউট ভাইরাল হেপাটাইটিস

ডা. মো. শরীফ উদ্দিন : হেপাটাইটিস বা লিভারের প্রদাহ বিভিন্ন কারণে হতে পারে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে ভাইরাস দ্বারা লিভারের প্রদাহ বা ভাইরাল হেপাটাইটিস। সাধারণত যেসব ভাইরাস হেপাটাইটিস করে থাকে সেগুলো হলো- হেপাটাইটিস এ বি সি ডি এবং ই ভাইরাস। এছাড়া আরও কিছু ভাইরাসের সংক্রমণে লিভারের প্রদাহ হতে পারে। তাদের মধ্যে ডেঙ্গু ভাইরাস, ইয়েলো ফিভার ভাইরাস, সাইটোমেগালো ভাইরাস অন্যতম। ‘এ’ ভাইরাস এবং ‘ই’ ভাইরাস দূষিত খাবার ও পানির মাধ্যমে ছড়ায়। কিছুদিন ধরেই বিশেষ করে বাচ্চাদের মধ্যে একিউট ভাইরাল হেপাটাইটিস আক্রান্তের সংখ্যা বাড়ছে।

 

প্রকারভেদ : সংক্রমণের স্থায়িত্বকাল হিসেবে হেপাটাইটিসকে ২ ভাগে ভাগ ভাগ করা যায় * একিউট বা স্বল্পমেয়াদি হেপাটাইটিস *ক্রনিক বা দীর্ঘমেয়াদি হেপাটাইটিস।

 

সাধারণত হেপাটাইটিস এ বি এবং সি একিউট হেপাটাইটিস করে থাকে। হেপাটাইটিস এ ভাইরাসের সংক্রমণের হার শিশুদের মধ্যে। অন্যদিকে বড়দের সাধারণত ই ভাইরাস দ্বারা আক্রান্তের হার বেশি। প্রসূতি মায়েদের ক্ষেত্রে ই ভাইরাস দিয়ে আক্রান্ত হলে বেশি জটিলতা পরিলক্ষিত হয়।

 

উপসর্গ : প্রাথমিক অবস্থায় লক্ষণবিহীন থাকতে পারে *মৃদু উপসর্গ যেমন- জ্বর জ্বর ভাব, বমিভাব, অবসাদ ভাব থাকতে পারে * খাবারে অরুচি * চোখের সাদা অংশ ও প্রস্রাবের রং অনেক হলুদ হয়ে যাওয়া * পেটের উপরিভাগে ব্যথা অনুভব হওয়া * পেটের ডান পাশের উপরিভাগে অস্বস্তি অনুভূতি।

 

প্রতিরোধের উপায় : খাবার গ্রহণের আগে সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়া * রক্ত গ্রহণের ক্ষেত্রে প্রয়োজনীয় স্ক্রিনিং পরীক্ষা করানো * অনিরাপদ শারীরিক সম্পর্ক থেকে বিরত থাকা * সেলুনে শেভ করা বা চুল কাটানোর ক্ষেত্রে ব্লেড পরিবর্তন করা।

 

লেখক : সিনিয়র রেসিডেন্ট, মেডিসিন বিভাগ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতাল।   সূএ: বাংলাদেশ  প্রতিদিন

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৩২ | শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com