শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একসঙ্গে ১০ সন্তান জন্মদানের সেই খবর মিথ্যা

  |   বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১ | প্রিন্ট

একসঙ্গে ১০ সন্তান জন্মদানের সেই খবর মিথ্যা

চলতি মাসের শুরুর দিকে এক নারীর একসঙ্গে দশ সন্তান জন্মদানের ভাইরাল হওয়া সেই খবরটি সঠিক নয়। দক্ষিণ আফ্রিকার যে হাসপাতালে দেশটির ওই নারীর দশ সন্তানের জন্ম দিয়েছেন বলে খবর পাওয়া গিয়েছিল তার কোনও রেকর্ড হাসপাতালটিতে নেই।

বিবিসির খবরে বলা হয়েছে, একসঙ্গে ১০ সন্তান জন্ম দেওয়ার দাবি করা ওই নারীর নাম গোসিয়ামি থামারা সিথোল। তার বয়স ৩৭ বছর। এমনকি তিনি গর্ভবতী ছিলেন না বলেও স্বাস্থ্য পরীক্ষা করে দেখা গেছে। তাকে নিয়ে খবর প্রচার করা প্রিটোরিয়া নিউজ সত্য সামনে আসার পর দুঃখ প্রকাশ করেছে।

দক্ষিণ আফ্রিকার সংবাদ মাধ্যমটির এডিটর পিট রাম্পেদী প্রতিবেদনটি প্রকাশ করার আগে বিষয়টি খতিয়ে দেখা তাদের উচিত ছিল বলে মন্তব্য করে ভুল সংবাদ প্রকাশ করায় ক্ষমাও চেয়েছেন।

গত ৭ জুন ভাইরাল হওয়া খবরটি ছিল, সিথোল গৌতেং প্রদেশের এসবিএইচ গাসপাতালে একসঙ্গে ১০ সন্তান জন্ম দেন। সিথোল অভিযোগ করেছিলে, সন্তান জন্মদানের পর হাসপাতালের কর্মীরা প্রস্তুত ছিলেন না। ১০ সন্তান জন্মের খবর প্রকাশের পর কয়েকদিনের মধ্যেই সিথোলের ব্যাংক হিাসবে প্রায় এক মিলিয়ন রেন্ড (স্থানীয় মুদ্রা) জমা হয়।

এরপর ওই ঘটনা নিয়ে স্থানীয় গণমাধ্যম তদন্তে নামে। এরপর ঘটনাটি সাজানো বলে জানা যায়। ওই নারীর পরিকল্পনা ছিল এই খবরটি চাউর করে সন্তানদের খরচের জন্য মানুষের কাছ থেকে অর্থ সাহায্য চাওয়া। মূলত অর্থসহযোগিতা পাওয়ার জন্যই সিথোল এই ঘটনা সাজান বলে বিবিসির খবরে বলা হয়েছে।

ওই নারীর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া না হলেও যাচাইবাছাই না করে এমন একটি সংবাদ প্রকাশ প্রিটোরিয়া নিউজের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে যাচ্ছে গৌতেং প্রাদেশিক সরকার। এক বিবৃতিতে তারা বলেছে, এই ঘটনায় হাসপাতাল এবং সরকারের সুনাম নষ্ট হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১৬:১২ | বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com