শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন: অবশেষে দাবি মানার আশ্বাস মাকরোঁর

  |   রবিবার, ২৮ এপ্রিল ২০১৯ | প্রিন্ট

‘ইয়েলো ভেস্ট’ আন্দোলন: অবশেষে দাবি মানার আশ্বাস মাকরোঁর

ছয় মাসের বেশি সময় ধরে চলা ইয়েলো ভেস্ট আন্দোলনের পর অবশেষে আন্দোলনকারীদের দাবি মানার আশ্বাস দিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাকরোঁ। তিনি বলেছেন, দেশবাসীর দাবি মতো আয়কর কমানো হবে, বাড়ানো হবে পেনশন। সেই সঙ্গে সরকারি পরিষেবাতেও প্রয়োজনীয় সংস্কার করা হবে। এসময় তিনি অভিযোগ করে বলেন, প্রতিবেশি দেশগুলোর তুলনায় ফরাসিরা কম কাজ করেন।

গত ছয় মাস ধরে আয়কর কমানোসহ বেশ কিছু দাবিতে ইয়েলো ভেস্ট নামের আন্দোলন করে আসছে সাধারণ ফরাসিরা। সপ্তাহ শেষ হতেই ছুটির দিনে প্যারিসজুড়ে আন্দোলনে নামতেন তারা।

মূলত জ্বালানির লাগাম ছাড়া মূল্যবৃদ্ধির বিরুদ্ধে গত বছর নভেম্বর মাস থেকে শুরু হয়েছিল এই আন্দোলন। ক্রমশ আন্দোলনের চেহারা বদলায়। ফরাসি সমাজে আর্থিক বৈষম্য নিয়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে গোটা দেশে। অবশেষে নরম হলেন মাকরোঁ। যদিও জানিয়েছেন, সাধারণ মানুষের দাবিমতো কর ছাড় সংক্রান্ত পদক্ষেপ করবে সরকার, তবে দেশবাসীকেও এগিয়ে আসতে হবে।

এক সময়ে ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার হিসেবে কাজ করেছেন ৪১ বছরের মাকরোঁ। ২০১৭ সালে ফরাসি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হন। তারপর থেকে বারবারই ‘ধনীদের প্রেসিডেন্ট’ বলে আক্রমণের মুখে পড়তে হয়েছে তাকে।

এদিন তিনি জানান, ‘আয়করে বেশকিছু কাটছাঁট করা হবে। কিছু কিছু সংস্থা নিয়মের ফাঁক গলে আয়কর ছাড় উপভোগ করে। এবার তাদের আটকানো হবে। সেই সঙ্গে সরকারি খরচ কমানো হবে। কিন্তু ফরাসি কর্মীদের দিন প্রতি আরও বেশ কাজ করতে হবে। এমনিতেই এই মুহূর্তে বাজেট ঘাটতির সঙ্গে লড়ছে ফ্রান্স। তাতে কর ছাড়ের পরিমাণ ৫০০ কোটি ইউরো ছুঁয়ে যাবে। আমাদের আরও কাজ করতে হবে। আগেও বলেছি। প্রতিবেশি দেশগুলোর তুলনায় ফ্রান্সের মানুষ অনেক কম কাজ করেন। এ নিয়ে সত্যিই আরও আলোচনা হওয়া দরকার।’

ছ’মাসব্যাপী দীর্ঘ আন্দোলন প্রসঙ্গে প্রেসিডেন্ট জানান, ‘গণতান্ত্রিক পরিকাঠামো আরও সুসংহত করতে সাধারণ মানুষ আরও বেশি করে এগিয়ে আসুন। তাতে সরকার পরিচালনাও অনেক বেশি সহজ হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ | রবিবার, ২৮ এপ্রিল ২০১৯

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com