বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইসি গঠনে আইন চেয়ে রিট

  |   বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭ | প্রিন্ট

ইসি গঠনে আইন চেয়ে রিট

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন তৈরির নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছেন এক আইনজীবী। রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও সিইসিকে বিবাদী করা হয়েছে। বুধবার সকালে সুপ্রিমকোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এই রিটটি করেন।

বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রিটকারী আইনজীবী জানান, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী, সিইসি ও ইসি সদস্যদের নিয়োগে রাষ্ট্রপতিকে নির্দেশনা দেয়া হয়েছিল। কিন্তু এখনো নিয়োগে কোনো আইন তৈরি করা হয়নি। এজন্য এ-সংক্রান্ত আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে রিট করা হয়েছে।

আগামী মাসে কাজী রকিবউদ্দিন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হবে। এর আগেই নতুন কমিশন নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। তিনি যে কমিশন নিয়োগ দেবেন তার অধীনেই আগামী সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ কারণে এই কমিশনে কে আসবে এ নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে নানা আগাম প্রতিক্রিয়া আছে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে ইতোমধ্যে রাষ্ট্রপতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করেছেন। আজ সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে শেষ হবে রাষ্ট্রপতির সংলাপ।

এখন পর্যন্ত যেসব রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতি সংলাপ করেছেন তাদের মধ্যে বিএনপি ছাড়া প্রায় সব কটি দল নির্বাচন কমিশন গঠন নিয়ে আইন করার পর নিয়োগ নিয়ে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছে। এসব দলের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই শরিক জাসদ এবং বাংলাদেশের ওয়ার্কার্স পার্টিও আছে। আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, এ বিষয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের নির্দেশনার অপেক্ষায় আছেন তারা। রাষ্ট্রপতি যেভাবে চাইবেন, সেভাবেই সরকার কাজ করবে বলে জানিয়েছেন তিনি।

সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশনে নিয়োগ চূড়ান্ত করবেন রাষ্ট্রপতি। তবে অন্য অনুচ্ছেদ অনুযায়ী এই সিদ্ধান্ত নিতে তিনি স্বাধীন নন। তিনি প্রধানমন্ত্রী পরামর্শ মেনে চলতে বাধ্য।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৪৬ | বৃহস্পতিবার, ১২ জানুয়ারি ২০১৭

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com