শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

ইউরি গ্যাগারিনকে স্মরণ, মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা

  |   রবিবার, ১৭ এপ্রিল ২০২২ | প্রিন্ট

ইউরি গ্যাগারিনকে স্মরণ, মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা

রান্না করা কাবাব, পেঁয়াজ ও সালাদ একটি গরম বাতাসের বেলুনে চাপিয়ে মহাকাশের উদ্দেশে ছাড়েন তুরস্কের একটি দল। সঙ্গে ছিল একটি ক্যামেরাও। বেলুনে চেপে কাবাব আর সালাদ কীভাবে মহাকাশে গিয়ে পৌঁছায়, এটা দেখাই ছিল তাদের মূল উদ্দেশ্য।

 

ইউরি আলেক্সেইভিচ গ্যাগারিন, সাবেক সোভিয়েত ইউনিয়নের এই ব্যক্তি প্রথম মহাকাশ ভ্রমণে যান। তিনি ভস্টক-১ নভোযানে করে ১৯৬১ সালের ১২ এপ্রিল, পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করেন। তারই স্মরণে একই দিনে মহাকাশে কাবাব পাঠানোর চেষ্টা করলেন তুরস্কের ওই দলটি।

যদিও তাদের সংগ্রহে পাওয়া ভিডিওতে দেখা যায় বেলুনে চেপে কাবাবটি কিছুদূর ওঠার পর আবার নামতে শুরু করে। শেষমেশ তা সাগরে গিয়ে পড়ে। এরপর একটি নৌকায় চেপে বেলুনসহ কাবাবের প্যাকেটটি কুড়িয়ে আনেন তারা।

গত মঙ্গলবার (১২ এপ্রিল) ইফতারের আগে এই উদ্যোগটি নেন ইয়াসার আয়েদিন। এ জন্য একটি বিশেষ বক্স ও হিলিয়ামে ভরা বেলুন ব্যবহারও করা হয়। তিনি বলেন এই প্রচেষ্টা চালিয়ে তিনি খুব খুশি। তুরস্কের দক্ষিণের রাজ্য কাবাবের জন্য বিখ্যাত। তিনি ভবিষ্যতেও এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলেও জানান।

এর আগে ২০২১ সালে ২০ জুলাই বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোস অ্যাপলো ১১-র চাঁদে অবতরণের ৫২তম বার্ষিকীকে সম্মান জানাতে এই দিনটিই মহাকাশ অভিযানের জন্য বেছে নিয়েছিলেন। ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা স্যার রিচার্ড ব্র্যানসনও মহাকাশ ভ্রমণে যান। তিনিই বিশ্বে প্রথমবারের মতো নিজস্ব ভার্জিন গ্যালাক্টিকের প্লেনে চড়ে গতবছর ১০ জুলাই মহাশূন্যে যান। এখন চাইলেই যে কেউ মহাকাশ ভ্রমণে যেতে পারবেন। তবে খরচটা গুণতে হবে একটু বেশি।   সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৭ | রবিবার, ১৭ এপ্রিল ২০২২

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com