বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আসছে ‘তীব্র শৈত্যপ্রবাহ’

  |   বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১ | প্রিন্ট

আসছে ‘তীব্র শৈত্যপ্রবাহ’

রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় সারাদেশে শীত কম অনুভূত হচ্ছে। আগামী দুই দিন এই অবস্থা বজায় থাকবে। এরপর থেকে তাপমাত্রা কমতে থাকবে। আর মাসের মাঝামাঝিতে দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক কাউসার পারভীন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘রাতের তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে এখন শীত সেভাবে অনুভূত হচ্ছে না। আগামী দুই দিন এ অবস্থা বিরাজ করবে। এরপর তাপমাত্রা কমতে শুরু করবে।

চলতি মাসে তিনটি শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এরমধ্যে একটি একটি তীব্র ও দুটি মাঝারি শৈত্যপ্রবাহ হবে পারে বলে জানান এ আবহাওয়াবিদ। বলেন, ‘এ মাসের মাঝামাঝি, আগামী সপ্তাহের শেষ দিকে একটি তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। এ মাসে আরও দুইটি মাঝারি শৈত্যপ্রবাহেরও সম্ভাবনা রয়েছে।’

আবহাওয়ার ভাষায়, তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রির মধ্যে থাকলে সেটি মাঝারি শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ ডিগ্রি বা তার কম থাকলে সেটিকে তীব্র শৈত্যপ্রবাহ বলে।

চলতি মাঝের মাঝামাঝি সময়ের সম্ভাব্য শৈত্যপ্রবাহটির দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং উত্তর-পশ্চিম দিক দিয়ে দেশের উপর দিয়ে বয়ে যাবে। এর ফলে উত্তরের রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, পঞ্চগড় সহ রংপুর ও দিনাজপুর বিভাগের বিভিন্ন জেলা এবং সিলেট বিভাগের বিভিন্ন জেলার তাপমাত্রা অনেকটা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ডিসেম্বরের মাঝারি শৈত্যপ্রবাহের কারণে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে গিয়েছিল। এসব জেলার মাঝারি শৈত্যপ্রবাহ ঢাকা জেলার জন্য ছিল মৃদু শৈত্যপ্রবাহ। চলতি মাসের মাঝামাঝি ঢাকা ও ময়মনসিংহ বিভাগের জেলাগুলোরও তাপমাত্রা ফের কমে যাওয়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে এবারও ঢাকা জেলার তাপমাত্রা খুব একটা কমার সম্ভবনা নেই বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের সহকারি পরিচালক কাউসার পারভীন।

তিনি বলেন, ‘শৈত্যপ্রবাহের কারণে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার তাপমাত্রা অনেকটা কমে যেতে পারে। কিন্তু ঢাকা জেলার তাপমাত্রা খুব একটা কমবে না। ১০ থেকে ১২ ডিগ্রির মধ্যে থাকবে।’

Facebook Comments Box
advertisement

Posted ২০:৪২ | বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com