শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরো সুরক্ষিত হচ্ছে মেসেঞ্জার

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

আরো সুরক্ষিত হচ্ছে মেসেঞ্জার

গোপন কথাটি এবার গোপনেই থাকবে। মেসেঞ্জারকে এবার সুরক্ষায় মুড়ে দিল মার্ক জাকারবার্গের সংস্থা মেটা। কারণ মেসেঞ্জারে যুক্ত হতে চলেছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন-এর ফিচার। অর্থাৎ এবার আপনার ব্যক্তিগত কথাবার্তা বা মেসেজ অন্য কেউ তো দূরের কথা, মেটা কর্মীরাও দেখতে পারবে না।

 

তার সঙ্গে আরও কিছু নতুন ফিচার যুক্ত হয়েছে এঅ মেসেজিং অ্যাপটিতে। ব্যবহারকারীর জন্য আরও পারসোনালাইজড হতে চলেছে এটি। এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাটে আলাদা করে থিম, স্ট্য়াটিক কালার ও গ্র্যাডিয়েন্ট থিম ব্যবহার করতে পারবেন তারা। একই ভাবে থাকছে ইমোজির ডালিও। সেসবকে কাস্টমাইজ করে তোলার ক্ষমতাও থাকছে ব্যবহারকারীর হাতেই।

 

তাছাড়াও থাকছে লিঙ্ক প্রিভিউ, অ্যাক্টিভ স্ট্যাটাস এবং বাবল ব্যবহার করার সুবিধা। বিশেষত এই সুবিধা পাবেন অ্যানড্রয়েড ব্যবহারকারীরাই। নতুন এই বাবল ফিচারটি অন্য অ্যাপ্লিকেশনে থাকার সময়ে মেসেঞ্জার ব্যবহারের সুযোগ দেবে। একবার এই বাবল ফিচারটি এনেবল করলে, প্রতিটি মেসেজ ঢোকার সময় এই বাবলটি এসে যাবে আপনার স্ক্রিনে। ফলে অ্যাপের মেলার ভিতর থেকে মেসেঞ্জার খুঁজে বের করার প্রয়োজন হবে না একেবারেই।

 

এখানেই শেষ নয়, নতুন অ্যাকটিভ স্ট্যাটাস ফিচারেও আওতায় কোন কোন বন্ধু অন রয়েছে তা-ও জানতে পারবেন আপনি। আপনি কখন অ্যাকটিভ রয়েছে, তার তথ্য পৌঁছে যাবে আপনার বন্ধুমণ্ডলেও। লিঙ্ক প্রিভিউ ফিচারটিও ব্যবহারকারীদের জন্য বেশ কাজের হয়ে উঠছে বলেও দাবি মেটার। কোনো লিংকে ক্লিক করার আগেই আপনি দেখে ফেলতে পারবেন, আসলে তার ভিতর আছে কী? আর তাতে ভুলভাল লিংকে ক্লিক করে ফেলার ঝুঁকি কমবে বলেই মনে করছে মেটা।

 

সব মিলিয়ে নতুন বছরে একগুচ্ছ নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে মেসেঞ্জার। আগামী দিনে আরও ইউজার ফ্রেন্ডলি আপডেট নিয়ে হাজির হবে তারা, এমনটাই দাবি করা হয়েছে সংস্থার তরফে।

সূএ: ডেইলি-বাংলাদেশ

Facebook Comments Box
advertisement

Posted ০৭:৫০ | শনিবার, ১৮ ফেব্রুয়ারি ২০২৩

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com