শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আমরা এখন সাহায্যের অপেক্ষায় হাত পেতে বসে থাকি না

  |   শনিবার, ০৬ অক্টোবর ২০১৮ | প্রিন্ট

আমরা এখন সাহায্যের অপেক্ষায় হাত পেতে বসে থাকি না

আমাদের বাজেট সাতগুণ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেষ হাসিনা বলেছেন, আগে আমাদের বাজেটের জন্য বিদেশিদের কাছে হাতপাততে হতো। আর আল্লার রহমতে আমরা এখন কারো সাহায্যের অপেক্ষায় হাত পেতে বসে থাকি না। বাজেটের ৯০ ভাগ নিজস্ব অর্থায়নে আমরা করে থাকি।

তিনি বলেন, আগে আমাদের উন্নয়ন বাজেট ২৫ থেকে ৩০ হাজার কোটি টাকা ছিল। এখন এক লক্ষ ৭০ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট আমরা বাস্তবায়ন করে যাচ্ছি। প্রবৃদ্ধি সাত দশমিক ৮৬ ভাগে উন্নীত করার পাশাপাশি মূল্যস্ফীতি মাত্র পাঁচ দশমিক চার ভাগে নামিয়ে এনেছি। মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। প্রায় এক হাজার ৭৫১ মার্কিন ডলার আমাদের মাথাপিছু আয়।

শনিবার বিকালে গণভবনে স্বেচ্ছাসেবী সংগঠন লায়ন্স ক্লাবের এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এলজিইডির মাধ্যমে সারাদেশে ৪ লাখ ৩৪ হাজার সড়ক করেছি। আর সড়ক ও জনপথ অধিদফতরের মাধ্যমে নির্মাণ করেছি ১ লাখ ২২ হাজার কিলোমিটার রাস্তা।

শেখ হাসিনা বলেন, দুর্নীতির অভিযোগ তুলে বিশ্বব্যাংক পদ্মা সেতুতে অর্থায়ন বন্ধ করে দিয়েছিল। পরে আন্তর্জাতিক সম্প্রদায় সার্টিফাই করেছে বিশ্বব্যাংকের অভিযোগ ভুয়া, মিথ্যা।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমরা বিদ্যুৎ উৎপাদনে মনোনিবেশ করি। কিন্তু ২০০৮ সালে ফের ক্ষমতায় এসে দেখলাম বিদ্যুৎ উৎপাদন যেখানে রেখে গিয়েছিলাম সেখান থেকে কমে গেছে। আমি বুঝলাম না কিভাবে সেটি কমে। আমরা ফের বিদ্যুৎ উৎপাদন শুরু করলাম। যার ফলে বর্তমানে ৯৩ শতাংশ মানুষ বিদ্যুতের আওতায়। ২০২১ সালে দেশের শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাবে।

রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেওয়ার কাথা উল্লেখ করে তিনি বলেন, আমার ছোট বোন শেখ রেহানা আমাকে বলেছিল, ১৭ কোটি মানুষকে তুমি ভাত খাওয়াতে পারছো, আর কয়েক লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিতে পারবে না? আমি বলেছিলাম, অবশ্যই পারবো। তাঁদের আশ্রয় দিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, যে জাতি দেশের জন্য জীবন দিতে পারে তাঁরা কখনো পিছিয়ে থাকতে পারে না। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, যাবে। আজকে সব দিক থেকে বাংলাদেশ এগিয়ে গেছে।

বর্তমান সরকারের মেয়দে বিভিন্ন খাতের উন্নয়নচিত্র তুলে ধরে আওয়ামী লীগ সভাপতি আরও বলেন, আমাদের দেশকে আমরা সর্বক্ষেত্রে উন্নত করতে চাই, স্বয়ংসম্পূর্ণ করতে চাই। দেশের মানুষ যাতে আরও উন্নত জীবন পায় সেদিকে লক্ষ্য রেখেই আমরা কাজ করে যাচ্ছি।

বিএনপির সমালোচনা করে শেখ হাসিনা বলেন, তাঁরা শুধু লুটপাট করতে জানে। তাঁরা জানে সন্ত্রাস-জঙ্গিবাদ সৃষ্টি করতে, মানুষ মারতে। এদের হাতে রক্ত লেগে আছে।

দেশ গঠনের সবাইকে একযোগ কাজ করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আজকে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। বিশ্বে সম্মান পাচ্ছে, স্বীকৃতি পাচ্ছে। আগে আমরা বাঙালিরা বিদেশে গেলে সবাই বলত-ও বাংলাদেশ! ঘূর্ণিঝড়, দুর্ভিক্ষ… ইত্যাদি ইত্যাদি। এখন আর সে কথা কেউ বলে না। বিদেশে গেলে নিশ্চয়ই উপলব্ধি করতে পারেন। এখন বলে বাংলাদেশ তো উন্নয়নের রোল মডেল। এই সম্মানটা আমরা অর্জন করতে পেরেছি। আশা করি এই সম্মানটা আমরা যেন ধরে রাখতে পারি। আমরা চাই সকলে এক সঙ্গে কাজ করে এই বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলব।

প্রসঙ্গত, লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জাতিসংঘের কনসালটেটিভ স্ট্যাটাস প্রাপ্ত, বিশ্বের সর্ববৃহৎ মানবসেবামূলক সংগঠন। সমাজের দুঃস্থ ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কল্যাণে নিবেদিত এই সংগঠন বিগত একশ বছরের বেশি সময় ধরে বিশ্বের ২০০টিরও অধিক দেশে মানব সেবায় কাজ করে যাচ্ছে। দেশের বিশিষ্ট সমাজসেবী লায়ন কাজী আকরাম উদ্দিন আহমদ ২১০টি দেশের ডেলিগেটদের ভোটে লায়ন্স ক্লাবস ইন্টারন্যাশনালের ‘আন্তর্জাতিক পরিচালক’ নির্বাচিত হয়েছেন। এজন্য লায়ন কাজী আকরাম উদ্দিন আহমদের সংবর্ধনা দেওয়া হয় অনুষ্ঠানে। বাংলাদেশে প্রায় ২০ হাজার লায়ন এবং পাঁচ হাজার লিও সদস্য দুঃস্থ মানবতার কল্যাণে কাজ করছেন।  পূর্ব-পশ্চিম

Facebook Comments Box
advertisement

Posted ২১:৩৩ | শনিবার, ০৬ অক্টোবর ২০১৮

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com